ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মান্নানের চন্দ্রমল্লিকা বাগানে রবি ঠাকুরের খোঁজে

কুমিল্লা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ২০ জানুয়ারি ২০২২  
মান্নানের চন্দ্রমল্লিকা বাগানে রবি ঠাকুরের খোঁজে

সাইকেল চালিয়ে অরুন্ধতীর আঙিনায় উত্তম কুমারের প্রবেশ। অরুন্ধতী গেয়ে চলেছেন রবীন্দ্রসঙ্গীত- আমার মল্লিকা বনে, যখন প্রথম ধরেছে কলি/ তোমারও লাগিয়া তখনি বন্ধু বেঁধেছিনু অঞ্জলি…।’

গেয়ে চলেছেন অরুন্ধতী। অপলক দৃষ্টিতে তাকিয়ে আছেন উত্তম কুমার। ‘বিচারক’ সিনেমার এমন দৃশ্যের অবতারণা প্রায়ই হয় আবদুল মান্নানের বাড়িতে। ঘরে স্ত্রী ছালেহা বেগম অসুস্থ। তার হাতেও অখণ্ড অবসর। কর্মজীবনে সেনাবাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার (আর্মি মেডিকেল কোর) ছিলেন। এখন সময় কাটতে চায় না। ফলে ছাদবাগান করার চিন্তা মাথায় আসে তার। 

কুমিল্লা নগরীতে অবস্থিত আবদুল মান্নানের বাড়ি ‘বসুধা’র ছাদে গিয়ে দেখা যায় ছাদবাগান ছেয়ে আছে চন্দ্রমল্লিকায়। পাশে গোলাপ-গাঁদার সারি। আবদুল মান্নানের সঙ্গে কথা বলে জানা যায়, কর্মজীবনে তিনি বাগান করার কথা ভাবতেন। কিন্তু একটি নিয়মের মধ্যে থাকায় তা আর হয়ে ওঠেনি। ২০১৮ সালে নিজের নির্মাণাধীন বাড়ির ছাদে বাগান করেন তিনি। এখন বাগানে দুই শতাধিকের বেশি প্রজাতির গাছ আছে। বাগানে আছে পাথরকুচি, ক্যাকটাস, গ্রাউন্ড অর্কিড, বাগান বিলাসের সমাহার। দিনে তিন ঘণ্টা বাগান পরিচর্যা করেন ৬৮ বছর বয়সী আবদুল মান্নান।

বাগানের কাজে বাবাকে সহায়তা ও উৎসাহ দেন ছেলে তারিক মোহাম্মদ জাফর সাদেক ও মেয়ে জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের রেকর্ডভুক্ত শিল্পী মিরাজুল জান্নাত সোনিয়া।

জাফর সাদেক জানান, তার বাবা সংস্কৃতিমনা। মাকে খুব ভালোবাসেন। তিনি সেনাবাহিনীতে থাকতে তাদের প্রোগ্রামগুলোয় গান করতেন। অবসরে এসে তিনি ভিন্ন কিছু করবেন- এটাই স্বাভাবিক। তাই বাবার কোনো কাজে বাধা দিইনি। এই যে বাগানে ফুল ফুটছে, প্রজাপতি উড়ছে, মৌমাছি মধু আহরণ করছে; এর চেয়ে চমৎকার দৃশ্য আর কী হতে পারে!

আবদুল মান্নান জানান, অবসরের পর ভিন্ন কিছু করে সময় কাটানোর ইচ্ছে ছিল। ফটোগ্রাফি করতাম। গোমতী নদীর রূপ এত বিচিত্র হতে পারে, ফটোগ্রাফি না করলে জানতাম না। কুমিল্লার নির্দিষ্ট কোনো ভাষা না থাকায় কয়েকটি উপজেলার ভাষা নিয়ে কুমিল্লার মধ্যাঞ্চলীয় উপভাষা নিয়ে কাজ শুরু করি। কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির মূল উদ্যোক্তা ডা. আবু নাঈমের হাত ধরে ২০১৮ সালে বাগান শুরু করি। প্রকৃতিতে সামান্য অবদান রাখতে পেরে ভালো লাগছে।

কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির মূল উদ্যোক্তা ডা. আবু নাঈম বলেন, চাইলেই এ বয়সে তিনি শুয়ে-বসে সময় পার করতে পারতেন। কিন্তু তিনি তা না করে বাগান করছেন। চারা করে অন্যদের মাঝে বিতরণ করছেন। এটি প্রশংসনীয়। 
 

শরীফ/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়