ঢাকা     রোববার   ২৯ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯ ||  ২৭ শাওয়াল ১৪৪৩

শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা এবার গণ-অনশনে

সিলেট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ২২ জানুয়ারি ২০২২  
শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা এবার গণ-অনশনে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে এবার গণ-অনশনে যাচ্ছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। 

শনিবার (২২ জানুয়ারি) রাত ৮টা থেকেই তাদের গণ-অনশন কার্যক্রম শুরু হয়েছে। তিন জন শিক্ষার্থী আমরণ অনশনে বসতে নাম লিপিবদ্ধ করেছেন। সন্ধ্যা সাড়ে ৭টায় সংবাদ সম্মেলন করে এই তথ্য জানানো হয়। 

অন্যদিকে অনশনকারী ২৩ শিক্ষার্থীর শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। ১৬ জনই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শনিবার আন্দোলনের ১০ম দিন ও অনশনের ৪র্থ দিন অতিবাহিত করছেন শিক্ষার্থীরা। বেলা ৩টার দিকে ক্যাম্পাসের গোলচত্বর থেকে কাফনের কাপড় পরে মৌন মিছিল করে শিক্ষার্থীরা। মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে পুনরায় গোলচত্বরে গিয়ে শেষ হয়।

অপরদিকে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাসের নেতৃত্বে শিক্ষকদের একটি প্রতিনিধি দল ঢাকায় অবস্থান করছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে সন্ধ্যায় বৈঠক হয়। তবে বৈঠকের কোন অগ্রগতি জানা যায়নি।

গত রোববার পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর শাবিপ্রবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ফলে বিশ্ববিদ্যালয়র কার্যক্রমে অচলাবস্থা সৃষ্টি হয়। ওই দিনই জরুরি সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। কিন্তু কর্তৃপক্ষের সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে হলে অবস্থান করে শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি বৃহস্পতিবার থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। বেগম সিরাজুননেসা ছাত্রী হলের প্রভোস্টের পদত্যাগসহ চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন তারা। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা হয়। এরপর আন্দোলন ভিসির পদত্যাগের একদফা দাবিতে পরিণত হয়।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত অনশন চলছে।

নূর আহমদ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়