ঢাকা     বুধবার   ১৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৯ ||  ১৬ শাওয়াল ১৪৪৩

নিজ আবাসেই ফিরে গেলো বন বিড়ালের দুই ছানা

কুমিল্লা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ২৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:০৬, ২৫ জানুয়ারি ২০২২
নিজ আবাসেই ফিরে গেলো বন বিড়ালের দুই ছানা

একের পর এক মুরগী সাবাড় করছিলো বনবিড়াল। অতিষ্ঠ গ্রামবাসী হন্যে হয়ে খুঁজতে থাকে বনবিড়ালের আস্তানা। অবশেষে গ্রামের একটি পরিত্যক্ত বৈদ্যুতিক পিলারের মধ্যে মিললো বনবিড়ালের বাসাটি। সেখানে তখন বাবা ও মা বনবিড়াল ছিলো না। ছিলো বনবিড়ালের দুটি ছানা। 

শেষে মুরগীর বাচ্চা খেয়ে ফেলার অপরাধে বনবিড়ালের ছানা দুটিকেই ধরে নিয়ে আসেন গ্রামবাসী। শুক্রবার (২১ জানুয়ারি) কুমিল্লা আদর্শ সদর উপজেলার বামইল এলাকায় এ ঘটনা ঘটে। 

সেখান থেকে বনবিড়ালগুলো ঘরে পালনের জন্য নিয়ে আসেন কুমিল্লা নগরীর চর্থা এলাকার বাসিন্দা মাহমুদুল হাসান । 

বিষয়টি ফেসবুকের মাধ্যমে জানতে পেরে শনিবার (২২ জানুয়ারি) বিকেলে চর্থা মাহমুদুল হাসানের বাড়িতে হাজির হন বন্যপ্রাণী নিয়ে কাজ করা যুবক মোশারফ হোসেন।

মোশারফ হোসেন একজন সিভিল ইঞ্জিনিয়ার। শখের বসে ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি করেন৷ পাশাপাশি বিপন্ন প্রজাতির বন্য পশুপাখি আটক হলে সেগুলো উদ্ধার করে অবমুক্ত করেন৷ 

তিনি বলেন, আমি ফেসবুকে দেখার পর চর্থায় যাই। সেখানে গিয়ে মাহমুদুল হাসানের সঙ্গে কথা বলি। ছানা দুটি ক্ষুধার্ত ছিলো৷ আমি দোকান থেকে দুধ কিনে এনে ছানা দুটোকে খাওয়াই। পরে বনবিভাগকে খবর দেই। বনবিভাগের লোকজন আসার পরে তাদের সঙে নিয়ে ওই গ্রামে যাই।  

শনিবার সন্ধ্যায় বনবিড়ালের ছানা দুটিকে আবার তাদের বাসায় অবমুক্ত করা হয়। 

কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, শনিবার সন্ধ্যায় গ্রামবাসীদের বুঝিয়ে এবং বনবিড়ালের ছানা দুটির নিরাপত্তা নিশ্চিত করে সেগুলোকে আবার তাদের বাসায় রেখে আসা হয়েছে।

মোহাম্মদ শরীফ/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়