ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আচরণবিধির তোয়াক্কা করছেন না প্রার্থীরা

কিশোরগঞ্জ  প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২৫ জানুয়ারি ২০২২  
আচরণবিধির তোয়াক্কা করছেন না প্রার্থীরা

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রচারে নিয়মনীতির তোয়াক্কা করছেন না প্রার্থীরা। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে ইচ্ছামতো প্রার্থীরা প্রচার–প্রচারণা চালাচ্ছেন। এই উপজেলার ৯টি ইউপিতে আগামী ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ভোট গ্রহণ হবে।

উপজেলার নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, পাকুন্দিয়া উপজেলায় ৯ টি ইউনিয়নে ভোট অনুষ্ঠেয় হবে। এসব ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৪ জন, সংরক্ষিত সদস্য পদে (নারী) ১১৬জন এবং সাধারণ আসনের (পুরুষ) সদস্যপদে ৩৬২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউপি নির্বাচন আচরণবিধি ২০১৬ অনুযায়ী, প্রতিষ্ঠানের দেওয়াল ও যানবাহনে পোস্টার, প্রচারপত্র লাগানো যাবে না। দুপুর ২টার আগে ও রাত ৮টার পর মাইকিং করা যাবে না। কিন্তু এসবের কোনো কিছুরই তোয়াক্কা করছেন না প্রার্থীরা। তাঁরা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চালাচ্ছেন প্রচারণা। করছেন মোটরসাইকেল শোডাউন। রাত ৮টার আগে প্রচারণা বন্ধ থাকার কথা থাকলেও সবকটি ইউনিয়নে রাত ৮টার পর জনসভা শুরু হয়ে রাত ১টা পর্যন্ত চলছে। বাসাবাড়ির দেওয়ালে সাঁটানো হয়েছে পোস্টার। হোটেল–রেস্তোরাঁয় চলছে ভোটারদের খাওয়ানো।

উপজেলার নয়টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, জমে উঠেছে হাটবাজারের পান ও চায়ের দোকানগুলো। সেখানে ভিড় করছেন বিভিন্ন প্রার্থীর কর্মী-সমর্থকেরা। চা পানের পাশাপাশি চলছে ভোট প্রার্থনা। বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়ালে দেয়ালে প্রতিযোগিতা করে সাঁটানো হয়েছে পোস্টার।

পুলেরঘাট বাজার, শিমুলিয়া চৌরাস্তা মোড়, তারাকান্দি বাজার, মঠখলা বাজার, মির্জাপুর বাজার , জাঙ্গালিয়া বাজারসহ উপজেলার বিভিন্ন সড়কের পাশের বাড়িগুলো পোস্টারে ছেয়ে গেছে। গাছ পর্যন্ত রেহাই পাচ্ছেনা পোস্টার সাঁটানোর যন্ত্রণা থেকে।

জানতে চাইলে পাকুন্দিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী রাইজিংবিডিকে বলেন, ‘জেলা প্রশাসকের নির্দেশ মোতাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন। দেওয়ালে পোষ্টার সাঁটানো এবং নির্ধারিত সময়ের চেয়ে বেশি মাইকিং করাসহ নির্বাচনি আচরণবিধি ভঙ্গের মতো বিষয়গুলোও আমাদের নজরদারিতে রয়েছে। কিছু কিছু জায়গায় জরিমানাও করা হয়েছে। এছাড়াও প্রতিদিন নির্বাচনি আচরণবিধির বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত আছে।

রুমন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়