ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেন্ট মার্টিনে নির্মাণাধীন পাকা ভবন ভাঙতে নির্দেশ

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ২৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:১৭, ২৭ জানুয়ারি ২০২২
সেন্ট মার্টিনে নির্মাণাধীন পাকা ভবন ভাঙতে নির্দেশ

সেন্ট মার্টিনে অবৈধভাবে স্থাপনা নির্মাণ ও অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনার দায়ে চার রিসোর্টকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া দ্বীপটিতে নির্মাণাধীন সকল পাকা ভবন আগামী ৭ দিনের মধ্যে ভাঙতে নির্দেশ দিয়েছেন ভ্রাম‌্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে অবৈধভাবে স্থাপনা নির্মাণের দায়ে আটলান্টিক রিসোর্ট ও ড্রিমস প্যারাডাইস রিসোর্টকে এক লাখ টাকা করে, ফ্রেন্ডস রিসোর্টকে ৫০ হাজার ও অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনার দায়ে প্রিন্স হ্যাভেন রিসোর্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

আটলান্টিক রিসোর্টের দায়িত্বরত ব্যবস্থাপক আমজাদ হোসেন বলেন, যে দ্বীপে পাকা ভবন করায় আমাদের লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই দ্বীপে পরিবেশ অধিদপ্তর পাকা ভবন নির্মাণ করেছে। তারা করলে দূষণ হয় না কিন্তু আমরা করলে হয়।

এ বিষয়ে সেন্ট মার্টিন দ্বীপের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আজহারুল ইসলাম বলেন, পরিবেশ অধিদপ্তর সরকারের যথাযথ অনুমতি নিয়ে পাকা ভবন করেছে। এটা সরকারি অফিস, কোনো বাণিজ্যিক স্থাপনা নয়। দ্বীপে এরকম স্থাপনা করতে কাউকে নিষেধ করা হচ্ছে না। কেবল বলা হচ্ছে, সরকারের নিয়মানুযায়ী অনুমতি নিয়ে করুন।

তিনি আরও বলেন, সম্প্রতি সেন্ট মার্টিনে অবৈধভাবে বেশ কয়েকটি স্থাপনা নির্মাণ করা হয়েছে। অন্যদিকে অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা রয়েছে রিসোর্টগুলোতে। এতে দ্বীপের পরিবেশ ঝুঁকির মুখে পড়েছে। তাই অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বন্ধে অভিযান চালানো হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

তারেকুর রহমান/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়