ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বগুড়ায় চলছে পোড়াদহ মেলা

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ৯ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৪:০১, ৯ ফেব্রুয়ারি ২০২২
বগুড়ায় চলছে পোড়াদহ মেলা

ছবি: রাইজিংবিডি

করোনার বিধিনিষেধ উপেক্ষা করে বগুড়ার গাবতলীতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা।

প্রশাসন বলছে, মেলার জন্য অনুমতি দেওয়া হয়নি। মেলা কর্তৃপক্ষ বলছে, ৪০০ বছরের ঐতিহ‌্যকে ধরে রাখতে তারা প্রশাসনকে অনুরোধ জানিয়ে স্বাস্থ‌্যবিধি মেনে মেলা করছেন।

গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের এই মেলাটি প্রায় ৪০০ বছর ধরে হয়ে আসছে। গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে উপজেলার ইছামতি নদীর তীরে পোড়াদহ এলাকায় প্রতি বছর মাঘের শেষ বুধবার এ মেলার আয়োজন করা হয়। মেলার মূল আকর্ষণ বিশাল আকারের বাঘাইর মাছ। তবে এবার মহাবিপন্ন এই বাঘাইর মাছ কেনাবেচা নিষিদ্ধ হওয়ায় মেলায় উঠানো হয়নি।

মেলা ঘুরে দেখা গেছে, নারী, শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ মেলায় এসেছেন। মেলায় আগত অধিকাংশ দর্শনার্থীকে বিভিন্ন প্রজাতির মাছ কিনতে দেখা গেছে।

মেলায় আগত শেরআলী জানান, মেলা উপলক্ষে তার বাড়িতে ব‌্যাপক আয়োজন করা হয়েছে।  তিনি ২৪ কেজি ওজনের দুটি মাছ কিনেছেন। ৫ কেজি মিষ্টি কিনেছেন। এক দিনের জন‌্য তিনি খরচ করেছেন ২০ হাজার টাকা। আব্দুল্লাহ আল নোমান নামের আরেক দর্শনার্থী জানান, মেলার মূল আকর্ষণ বাঘাইর মাছ। প্রতি বছর বিশাল আকারের বাঘাইর মাছ উঠলেও এবার বাজারে নেই।

মাছ ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান, তিনি দেড় লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে এসেছেন। প্রতি বছর তিনি বাঘাইরসহ বিভিন্ন প্রজাতির মাছ নিয়ে আসেন।এবার তিনি ২৫ কেজি ওজনের মাছ নিয়ে এসেছেন। এর দাম প্রতি কেজি ১২০০ টাকা।

মিষ্টি ব‌্যবসায়ী মোরশেদ আলম জানান, তার কাছে মাছ আকৃতি, পাতা আকৃতিসহ বিভিন্ন আকৃতির সর্বোচ্চ ১২ কেজি ওজনের মিষ্টি রয়েছে। মাছ আকৃতির মিষ্টির ওজন ১২ কেজি। তার দাম ৫০০ টাকা। প্রতি বছর মেলায় তিনি মিষ্টি দোকান বসান। মেলার আগের দিন থেকে পরদিন পর্যন্ত মিষ্টি বিক্রি হয়। এখন পর্যন্ত তিনি ৪ লাখ টাকার মিষ্টি বিক্রি করেছেন।

জোতদার ও গাবতলী উপজেলার মহিষাবান ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ মণ্ডল জানান, করোনার কারণে এবার মেলার অনুমতি প্রশাসন দেয়নি। তবে এলাকাবাসী এবং আমরা প্রশাসনের কাছে অনুরোধ করেছি স্বাস্থ‌্যবিধি মেনে করার জন‌্য। মেলা স্বাস্থ‌্যবিধি মেনেই করা হচ্ছে। 

গাবতলী উপজেলা নির্বাহী অফিসার রওনক জাহান বলেন, আমরা অনুমতি দেয়নি। এরপরও তারা মেলা করছে।

/এনাম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়