ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুকুলে ছেয়ে গেছে আম গাছ

সেলিম আব্বাস, জামালপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ১৩ মার্চ ২০২২   আপডেট: ০৮:২৯, ১৩ মার্চ ২০২২
মুকুলে ছেয়ে গেছে আম গাছ

জামালপুর জেলার অধিকাংশ স্থানে মুকুলে আম গাছ ছেয়ে গেছে। ভালো ফলনের আশায় চাষিরা এখন গাছ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

জেলার সরিষাবাড়ি, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় সরেজমিন গিয়ে দেখা যায়, গ্রামগুলোর মধ্যে খালি জায়গা, পুকুর পাড়, রাস্তার ধারে ও বাড়ির আঙিনার গাছে মুকুল শোভা পাচ্ছে। মুকুলে মুকুলে ছেয়ে আছে গাছের ডালপালা। চারদিকে ছড়াচ্ছে মুকুলের সুবাসিত ঘ্রাণ। তবে আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের ভালো ফলন পাবেন বাগান মালিকরা।

দেওয়ানগঞ্জের বাগান মালিক শরিফ মিয়া জানান, তিন সপ্তাহ আগে বাগানে মুকুল আসা শুরু হয়। এখন বেশিরভাগ গাছ মুকুলে ছেয়ে গেছে।

তিনি জানান, মুকুল আসার পর থেকে গাছের পরিচর্যা শুরু করেছেন। মুকুল রোগ বালাইয়ের আক্রমণ থেকে রক্ষা করতে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ওষুধ স্প্রে করছেন, যাতে মুকুল ঝরে না যায়।

বাগান মালিকরা জানান, বর্তমানে আবহাওয়া অনুকূলে রয়েছে। এ অবস্থা থাকলে এবার ভালো ফলন পাবেন বলে আশা প্রকাশ করেন তারা।

সদর উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াছমিন বলেন, এ বছর আমের প্রচুর মুকুল হয়েছে। সঠিকভাবে পরিচর্যা এবং সময়মতো ওষুধ স্প্রে না করলে মুকুল নষ্ট হয়ে ঝরে পড়তে পারে। এ জন্য কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

সেলিম/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়