ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৭৫ হাজার টন সয়াবিন তেল চট্টগ্রাম বন্দরে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১৬ মার্চ ২০২২   আপডেট: ১৩:২৫, ১৬ মার্চ ২০২২
৭৫ হাজার টন সয়াবিন তেল চট্টগ্রাম বন্দরে

এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার জাহাজে আসছে ৪৩ হাজার টন সয়াবিন তেল

দেশের বিভিন্ন তেল রিফাইনারি প্রতিষ্ঠানের আমদানিকৃত ৭৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল নিয়ে তিনটি জাহাজ আসছে চট্টগ্রাম বন্দরে। ইতোমধ্যে দুটি এমটি প্যাসিফিক রুবি এবং এমটি লুকাস নামের দুই জাহাজ ৩২ হাজার টন তেল নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান করছে।

৪৩ হাজার টন তেল নিয়ে এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার নামের অপর একটি বড় জাহাজ বৃহস্পতিবার (১৭ মার্চ) বাংলাদেশের জলসীমায় প্রবেশ করবে। বুধবার (১৬ মার্চ) দুপুরে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক এই তথ্য নিশ্চিত করেছেন। 

বন্দর সূত্র জানায়, দেশের বেসরকারি সয়াবিন তেল রিফাইনারি ও বাজারজাতকারী শিল্পগ্রুপ টিকে, সিটি, বাংলাদেশ এডিবল অয়েল, মেঘনা এবং সেনা এডিবল অয়েলের ৭৫ হাজার মেট্রিকটন অপরিশোধিত সয়াবিন তেল চট্টগ্রামে আসছে। এর মধ্যে আজ দুটি জাহাজ থেকে ৩২ হাজার টন তেল খালাস কার্যক্রম শুরু হয়েছে। বাকি একটি জাহাজ ৪৩ হাজার টন তেল নিয়ে বৃহস্পতিবার অথবা শুক্রবার চট্টগ্রাম বন্দরে পৌঁছালে খালাস প্রক্রিয়া শুরু হবে। 

সয়াবিন তেলের সংকটের এই সময় আমদানিকৃত ৭৫ হাজার টন পরিশোধনের পর বাজারে গেলে তেলের সংকট আর থাকবে না বলে আমদানিকারকরা মনে করছেন। 

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ এডিবল অয়েল, সিটি গ্রুপ, সেনা এডিবল অয়েলের প্রায় ৪৩ হাজার মেট্রিক টন অপরিশোধিত তেল নিয়ে এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর অপেক্ষায় রয়েছে। শুক্রবার অথবা শনিবার জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে প্রবেশ করবে। এরপর এই জাহাজ থেকে তেল খালাস শুরু হবে।  তেল খালাসের পর ১০ থেকে ১২ দিনের মধ্যেই এই তেল বাজারজাত করা সম্ভব হবে বলে আমদানিকারকরা আশা প্রকাশ করেন। 

/রেজাউল/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়