ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শীতলক্ষ্যায় লঞ্চডুবি: মামলা না নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ২১ মার্চ ২০২২   আপডেট: ২২:১০, ২১ মার্চ ২০২২
শীতলক্ষ্যায় লঞ্চডুবি: মামলা না নেওয়ার অভিযোগ

শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবির ঘটনার পর থেকে নারায়ণগঞ্জ থেকে সাতটি নৌ-রুটে ৭০টি লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করে লঞ্চ মালিক সমিতি। একই সাথে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনায় পুলিশের বিরুদ্ধে লঞ্চ মালিকের মামলা না নেওয়ার অভিযোগ করা হয়েছে।

সোমবার (২১ মার্চ) দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল ও যাত্রী পরিবহন সংস্থা নারায়ণগঞ্জ জোনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন সভাপতি বদিউজ্জামান বাদল। 

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান রাজা, সহ-সভাপতি অহিদুজ্জামান, নুরুল আমিন কাজল, সদস্য আলমগীর মিয়া প্রমুখ।

বদিউজ্জামান বাদল বলেন, শীতলক্ষ্যা নদীর প্রস্থতা কমে গেছে। শিল্প কারখানার কারণে ভারী জাহাজ চলাচলরত শতভাগ বেড়ে গেছে। এটাকে নিয়ন্ত্রণ করার জন্য ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেনি বিআইডব্লিউটিএ। যার কারণে প্রায়ই নৌ-দুর্ঘটনা ঘটছে। 

তিনি অভিযোগ করেন, এ পর্যন্ত ৫টি দুর্ঘটনার শিকার হয়েছি। যেকোনো নৌ-দুর্ঘটনায় বিআইডব্লিউটিএ আগে মামলা করে। তাদের সেই মামলায় কখনো লঞ্চ মালিককে আসামি করা হয় না। লঞ্চ মালিকেরা মামলা করতে চাইলেও তারা মামলা করতে পারে না। আমি মনে করি এটা ম্যানেজ মামলা। আমরা বার বার প্রতিবাদ করার পরও কোন কাজ হয়নি। উপরন্তু যেই লঞ্চকে ধাক্কা ডুবাইলো সেই মালিকের বিরুদ্ধে মামলা করা হলো। 

তিনি অভিযোগ করেন, রোববারের লঞ্চডুবির ঘটনায় বন্দর থানায় লঞ্চের মালিক কর্তৃপক্ষ মামলা করতে গেলেও মামলা নেওয়া হয়নি। নৌ-পুলিশের তদন্ত শেষে মামলা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে। 

তিনি দাবি করেন, মামলা করার দায়িত্ব ডিজি শিপিং করপোরেশনের। তারা সেটা না করে জড়িতদের বাঁচাতে বিআইডব্লিউটিএ সব মামলা করে থাকে।

নারায়ণগঞ্জ থেকে সাতটি রুটে চলাচলকারী সকল লঞ্চের সার্ভে রিপোর্ট রয়েছে দাবি করে তিনি বলেন, কোনো কারণ ছাড়াই বিআইডব্লিউটিএ ঢাকা নদী বন্দরের পরিচালক রফিকুল ইসলাম মৌখিকভাবে স্থানীয় বিআইডব্লিউটি’র মাধ্যমে সোমবার সকাল থেকে নারায়ণগঞ্জ থেকে সকল রুটের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছেন। 

তিনি দ্রুত নারায়ণগঞ্জ থেকে সকল রুটে চলাচলরত লঞ্চ পুনরায় চালুর অনুমতি প্রদানের জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মাসুদ কামাল জানান, শীতলক্ষ্যা নদীতে নৌ-দুর্ঘটনারোধে ছোট লঞ্চ চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে।

মামলা না নেওয়ার অভিযোগ প্রসঙ্গে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা রাইজিংবিডিকে বলেন, ত্রুটিপূর্ণ অভিযোগ দেওয়ায় মামলা নেওয়া হয়নি। একটি দুর্ঘটনায় একটি মামলা হবে। নৌ-পুলিশের সঙ্গে আলোচনা করে লঞ্চ মালিক পরিপূর্ণ মামলা দিলে মামলা নেওয়া হবে। 

 

রাকিব/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়