ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পাহাড়ে সাংগ্রাই উৎসব শুরু

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ১৩ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:৪৬, ১৩ এপ্রিল ২০২২
পাহাড়ে সাংগ্রাই উৎসব শুরু

বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মারমা সম্প্রদায়ের নববর্ষ বরণের প্রাণের উৎসব সাংগ্রাই শুরু হয়েছে। বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বুধবার (১৩ এপ্রিল) সকালে তিন দিনব্যাপী এই উৎসবের সূচনা করা হয়।

বর্ষবরণ উৎসবকে কেন্দ্র করে জেলার ৭টি উপজেলায় এখন সাজসাজ রব। মৈত্রী পানি বর্ষণের মাধ্যমে পুরাতন বছরকে বিদায় জানিয়ে স্বাগত জানানো হচ্ছে নতুন বছরকে। 

এদিকে প্রতিবছরের মত মারমাদের সাংগ্রাই উৎসবকে ঘিরে সকালে বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের পক্ষ থেকে জেলা শহরের রাজার মাঠ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনিস্টিটিউটে গিয়ে শেষ হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।
শোভাযাত্রায় ১১টি নৃ-গোষ্ঠী সম্প্রদায় ও বাঙালী তরুণ তরুণীরা বৈচিত্রময় ব্যানার ও ফেস্টুন নিয়ে ঐতিহ্যবাহী পোশাকে অংশ গ্রহণ করেন। 

বান্দরবান সাংগ্রাই উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই বলেন, এবার ১৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সাংগ্রাই উৎসব পালন করা হবে। এ উপলক্ষে বুধবার সকালে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে এর সূচনা করা হয়। ১৪ তারিখ বুদ্ধমূর্তি স্নানের মাধ্যমে ধর্মীয় কাজ শেষে ১৫ এপ্রিল মৈত্রী পানি বর্ষণের মাধ্যমে এই উৎসবের শেষ হবে।

বাসু দাশ/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়