ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মাঠ সঙ্কটে জব্বারের বলীখেলা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ১৩ এপ্রিল ২০২২   আপডেট: ২২:০৪, ১৩ এপ্রিল ২০২২
মাঠ সঙ্কটে জব্বারের বলীখেলা হচ্ছে না

চট্টগ্রামের লালদিঘীর মাঠে উন্নয়ন কাজ চলমান থাকায় মাঠ সঙ্কটে এ বছর ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা ও মেলা হচ্ছে না। বুধবার (১৩ এপ্রিল) সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে আয়োজক কমিটি।

১৯০৯ সাল থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হয়ে আসা এ খেলা করোনা মহামারির কারণে গত দুই বছর হতে পারেনি। এ বছর মহামারি না থাকলেও সংস্কার ও উন্নয়ন কাজের জন্য লালদিঘীর ময়দান উন্মুক্ত না থাকায় খেলা হচ্ছে না।

চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১১০ বছর ধরে বলীখেলা লালদীঘির মাঠে হয়ে আসছে। কিন্তু মাঠের অবকাঠামোগত উন্নয়ন প্রশংসার দাবিদার। বর্তমানে উদ্বোধনের অপেক্ষায় থাকা মাঠটি এখনও উন্মুক্ত করা হয়নি। ফলে এই বছর বলীখেলার আয়োজন করা যাচ্ছে না। 

আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি চসিক কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে লালদীঘি ময়দান ঘিরে ঐতিহাসিক ছয় দফার স্মৃতি সংরক্ষণে ‘নগরীর লালদীঘি মাঠ সংস্কার ও সৌন্দর্যবর্ধন’ শীর্ষক প্রকল্প হাতে নেয় শিক্ষাপ্রকৌশল অধিদপ্তর। এখনও মাঠটি উম্মুক্ত করা হয়নি। যদি এটি আগামী বছর সবার জন্য উম্মুক্ত করে দেয়া হয়, তাহলে বলীখেলা আয়োজন করা হবে।   

ইংরেজ শাসনের বিরুদ্ধে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে চট্টগ্রাম শহরে বলীখেলা অনুষ্ঠানের প্রচলন হয়। ১৯০৯ সালে প্রথম বলীখেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। ২০১৯ সাল পর্যন্ত ১১০তম আসর নিয়মিত হয়। এই বলীখেলা উপলক্ষে কয়েকদিন ধরে মেলা চলে লালদিঘী, আন্দরকিল্লা, সিনেমা প্যালেস, কোতয়ালি মোড় পর্যন্ত। যা প্রাণের উৎসবে পরিণত হয়। ব্রিটিশ শাসনের অবসানের পর রাষ্ট্রীয় এই মেলার পরিধি ও জনপ্রিয়তা ব্যাপকতা লাভ করে। 

চট্টগ্রাম সিটি করপোরেশন, স্থানীয় পুলিশ প্রশাসন ও গণমাধ্যমের প্রত্যক্ষ সহযোগিতায় আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটি প্রতি বছর ১২ বৈশাখ এই অনুষ্ঠান আয়োজন করে। 

রেজাউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়