ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডুবছে ছায়ার হাওর

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২৪ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:২৫, ২৪ এপ্রিল ২০২২
ডুবছে ছায়ার হাওর

পানি প্রবেশ করছে ছায়ার হাওরে

সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ ভেঙে একের পর এক তলিয়ে যাচ্ছে বিভিন্ন হাওর। সবশেষ রোববার (২৪ এপ্রিল) ভোরে বাঁধ ভেঙে তলিয়ে গেছে জেলার শাল্লা উপজেলার অন্যতম বড় হাওর ‘ছায়ার হাওর’। 

এর আগে শাল্লার মাউতির ৮১ নম্বর পিআইসি’র ক্লোজার দিয়ে বাঁধ ভেঙে হাওরে পানি প্রবেশ করতে শুরু করে। এই হাওরে কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলা ও নেত্রকোনা জেলার খালিয়াজুড়ি উপজেলারও অন্তরভুক্ত জমিও রয়েছে।

কৃষকরা জানান, বেশির ভাগ বাঁধের কানায় কানায় এখন পানি। যেসব হাওরে বাঁধ এখনও টিকে আছে সে বাঁধগুলোও ঝুঁকির মধ্যে রয়েছে। অনেক বাঁধেই উপচে কিংবা ভেঙে পানি ঢুকার উপক্রম হয়েছে। 

জানা গেছে, ছায়ার হাওরে আবাদি জমি রয়েছে ৪ হাজার ৬৩৭ হেক্টর। ঢলের পানি আসার পর থেকে আতঙ্ক নিয়ে এ হাওরের কাচা-আধাপাকা ধান কাটতে শুরু করে কৃষকরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, এই হাওরে ৮০ থেকে ৯০ শতাংশ ধান ইতোমধ্যে কাটা সম্পন্ন করেছে চাষিরা। তবে কৃষকদের দাবি, তারা এখন পর্যন্ত ছায়ার হাওর থেকে ৩০ শতাংশ ধান কাটতে সক্ষম হয়েছেন। ৭০ শতাংশ ধান এখনো কাটা বাকি আছে। পানিতে তলিয়ে গেছে অন্তত তিন হাজার হেক্টর বোরো ধান। 

কৃষি বিভাগ জানায়, সুনামগঞ্জ জেলায় মোট ১ লাখ ১৬ হাজার ৯৬৫ হেক্টর বোরো ধান কাটা হয়েছে। যা মোট আবাদি জমির ৭১ % শতাংশ।

সুলতানপুর গ্রামের কৃষক তকবির হোসেন বলেন, ‘আমি তিন বিঘা জমি চাষবাদ করেছি এ হাওরে। দুই বিঘা জমির ধান তুলতে পেরেছি। এক বিঘা জমির ধান আজকে (রোববার) পানিতে তলিয়ে গেছে। শ্রমিকের অভাবে ধান কাটতে কিছুটা দেরী হচ্ছে। ছায়ার হওরে অনেক জমির ফসল এখনো রয়েছে। কৃষকরা কাটতে পারছে না।’

হাওর বাচাও আন্দোলন নেতা পাবেল আহমদ বলেন, ‘২২ লাখ টাকা বরাদ্দের বাঁধ ভেঙে চোখের সামনে তলিয়ে যাচ্ছে। সেই সঙ্গে তলিয়ে যাচ্ছে কৃষকের স্বপ্নও। এই দায় কোনো দিনও এড়াতে পারবে না পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। কৃষকদের অভিযোগ বাঁধের কাজ চলাকালীন অবস্থায় পাউবোর কর্মকর্তারা বাঁধে সুষ্ঠু তদারকি করেননি।’ 

শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব বলেন, ‘পানি আসার নসঙ্গে সঙ্গে আমরা সাধারণ কৃষকদের নিয়ে আপ্রান চেষ্টা করে এতোদিন বাঁধ অক্ষত রাখতে পেরেছি। কিন্তু গত রাতে প্রবল কালবৈশাখী ঝড়ের কারণে বাঁধটি ক্ষতিগ্রস্থ হয়। তবে আশার কথা এই যে এরই মধ্যে ছায়ার হাওরের অধিকাংশ ফসল কাটা হয়েছে।’ 

গত ২ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সুনামগঞ্জের ৯ উপজেলায় অন্তত ২০টি হাওরের বাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে গেছে। প্রশাসনের মতে, এতে ৫ থেকে ৬হাজার হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। তবে কৃষকদের দাবি হাওর এলাকার কমপক্ষে ২৫ থেকে ৩০ হাজার হেক্টর বোরো ফসলের ক্ষতি হয়েছে। 

আল আমিন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়