ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রংপুরে ৬ হাজার মসজিদ-ঈদগাহে নামাজের প্রস্তুতি সম্পন্ন

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ২ মে ২০২২  
রংপুরে ৬ হাজার মসজিদ-ঈদগাহে নামাজের প্রস্তুতি সম্পন্ন

রংপুরের ঐতিহ্যবাহী কালেক্টরেট ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এতে রংপুর বিভাগীয় কমিশনার, সিটি মেয়র, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রায় ২০ থেকে ২৫ হাজার মুসল্লি অংশ নেবেন বলে জানা গেছে।

দুই বছর পর এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় সারাদেশের মতো রংপুর জেলার প্রায় ৬ হাজার ঈদগাহ মাঠ ও মসজিদে ঈদুল ফিতরের জামাত আদায়ের প্রস্তুতি শেষ হয়েছে। 

ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালকের কার্যালয় ও রংপুর জেলা প্রশাসন কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে বৈরী আবহাওয়ার কারণে বৃষ্টি, ঘূর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে কালেক্টরেট ঈদগাহ মাঠের পরিবর্তে রংপুর জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। 

দুই বছর পর উন্মুক্ত স্থানে ঈদের জামাত আদায়ের খবরে জেলার কালেক্টরেট ঈদগাহ মাঠসহ সবগুলো ঈদগাহ মাঠ সাজানো হয়েছে। জেলা শহরের মাঠগুলোর প্রবেশ মুখে তৈরি করা হয়েছে তোরণ এবং বেশিরভাগ মাঠের ভেতরে টাঙানো হয়েছে সামিয়ানা। এছাড়াও পাড়া-মহল্লার ঈদগাহ ও মসজিদের প্রবেশ মুখেও নির্মাণ করা হচ্ছে তোরণ। কোথাও কোথাও সড়কে তোরণ নির্মাণের পাশাপাশি ‌‘ঈদ মোবারক’ লেখা সম্বলিত পতাকা উড়ানো হচ্ছে।

রংপুর ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আবুল কালাম বলেন, রংপুর মহানগরসহ জেলার আট উপজেলায় কয়েক শতাধিক ঈদগাহের পাশাপাশি মহল্লাভিত্তিক প্রায় ছয় হাজার মসজিদ রয়েছে। এসব ঈদগাহ ও মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ঈদগাহ ও মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও রংপুর কারামতিয়া জামে মসজিদ, কোর্ট মসজিদ, ধাপ লালকুঠি বাইতুন নুর জামে মসজিদ, কারমাইকেল কলেজ জামে মসজিদসহ এলাকাভিত্তিক ছোট-বড় মসজিদ ও ঈদগাহে সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সুবিধাজনক সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর সদর ও সিটি করপোরেশন এলাকা ছাড়াও পীরগাছা, কাউনিয়া, মিঠাপুকুর, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ ও গঙ্গাচড়া উপজেলায় পাড়ামহল্লাভিত্তিক মসজিদ ও ঈদগাহ মাঠগুলোতে পরিস্থিতি বিবেচনায় ঈদের নামাজ আদায়ের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। তবে বৈরী আবহাওয়ার কারণে উপজেলা পর্যায়েও মডেল মসজিদগুলোতে অনুষ্ঠিত হবে ঈদের জামাত।

রংপুর নগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুরের প্রধান ঈদগাহ ময়দান কালেক্টরেট ময়দানে ঈদের প্রধান জামাত আদায়ের জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যেখানে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ জেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গরা ঈদের নামাজ আদায় করবেন।

এদিকে, ঈদের দিন রংপুর অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস। এই দিন রংপুর ছাড়াও পার্শ্ববর্তী জেলাগুলোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন রংপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম কামরুল হাসান।

আমিরুল ইসলাম/সুমি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়