ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঈদের দিনে অনশন

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ৩ মে ২০২২   আপডেট: ১৬:১৪, ৩ মে ২০২২
ঈদের দিনে অনশন

তিন মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে নারায়ণগঞ্জে ঈদের দিনে অনশন ও বিক্ষোভ সমাবেশ করেছে একটি পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীরা। 

মঙ্গলবার (৩ মে) দুপুরে নারায়ণগঞ্জ শহরে প্রেসক্লাব চত্বরে এই কর্মসূচি পালন করে বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেডের তিন শতাধিক শ্রমিক। 

ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে শ্রমিকদের সাথে একাত্মটা প্রকাশ করে বক্তব্য দেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় শ্রমিকরা দাবি জানান, সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে অবস্থিত এই পোশাক কারখানাটিতে ৮০০ শ্রমিক গত তিন মাসের বকেয়া বেতন, ভাতা ও ঈদের বোনাস পাওনা হয়েছে। তবে মালিকপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধের ব্যাপারে নানাভাবে টালবাহানা করছে। 

গত দুই মাস যাবৎ দফায় দফায় তারিখ দিয়েও শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করছে না তারা। এ ছাড়া শ্রমিকদের পাওনা বকেয়া রেখে এবং কোন প্রকার ঘোষণা না দিয়েই মালিকপক্ষ গত ১৫ মার্চ কারখানাটির সকল উৎপাদন কাজ বন্ধ করে দেয়। ফলে ৮০০ শ্রমিক কর্মহীন হয়ে অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছে। 

বাধ্য হয়ে ঈদের দিনেও বকেয়া বেতনের দাবিতে তাদের রাস্তায় নামতে হয়েছে। শ্রমিকরা অবিলম্বে তাদের বকেয়া সকল পাওনা পরিশোধের দাবি জানান। অন্যথায় সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল বলেন, আজ ঈদের দিন আমাদের আনন্দে থাকার কথা। কিন্তু অমানবিকভাবে বেতন ভাতা না দেওয়ায় ঈদের দিনে দাবি আদায়ে আমাদের রাজপথে নামতে হয়েছে। এটা অত্যন্ত দুঃখজনক। সরকারের কাছে দাবি জানাই, শ্রমিকদের বকেয়া বেতন বোনাস পরিশোধ করে বন্ধ হওয়া গার্মেন্টস খুলে দেওয়া হোক।

সমাবেশ শেষে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান সড়ক ঘুরে কর্মসূচি শেষ করে।

রাকিব/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়