ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হিলিতে দ্বিগুণ বেড়েছে পেঁয়াজের দাম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১২, ১৪ মে ২০২২   আপডেট: ০৭:১৬, ১৪ মে ২০২২
হিলিতে দ্বিগুণ বেড়েছে পেঁয়াজের দাম

এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। প্রকার ভেদে ১৪ থেকে ১৫ টাকা কেজি দরের পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। আবার পাইকারি বাজারে তা বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৬ টাকায়। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দাম বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা।

শুক্রবার (১৩ মে) সন্ধ্যায় হিলি পেঁয়াজ বাজার ঘুরে জানা যায়, গত ২৯ এপ্রিল ভারত থেকে পেঁয়াজ আমদানির পারমিট শেষ হয়। রমজানের কারণে সরকার পেঁয়াজ আমদানির পারমিট বৃদ্ধি করে দেয় ৫ মে পর্যন্ত। কিন্তু ১ মে থেকে ৫ মে পর্যন্ত ঈদের ছুটি থাকায়, পেঁয়াজ আমদানিতে ব্যর্থ হয় আমদানিকারকরা। যার ফলে ক্রমান্বয়ে বাড়ছে পেঁয়াজের দাম। 

এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানির অজুহাতে বেড়ে গেছে দেশি পেঁয়াজেরও দাম। ২৪ থেকে ২৫ টাকা দরের পেঁয়াজ বেড়ে বর্তমান বিক্রি হচ্ছে পাইকারি ৩৪ টাকা কেজি দরে। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়েছে স্থানীয় ও বাইরে থেকে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ী ও সাধারণ ক্রেতারা।

হিলি বাজারে সবজি কিনতে আসা লুৎফর রহমান রাইজিংবিডিকে বলেন, এটা কেমন বাজার, ঈদের আগে আমদানিকারকরা পেঁয়াজ ফেলে দিয়েছে। ১০ টাকা থেকে ১৪ টাকা দরে রমজান মাসে বাড়ির পেঁয়াজ কিনেছে। আজ বাজারে এসে দেখছি ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

হিলি বাজারে খুচরা সবজি ব্যবসায়ী আব্দুল লতিফ বলেন, ঈদের আগে ১২ থেকে ১৪ টাকা দরে পেঁয়াজ পাইকারি নিয়ে তা ১৫ থেকে ১৬ টাকা দামে খুচরা বিক্রি করেছি। আজ তা ২৬ টাকা দরে পাইকারি কিনতে হচ্ছে। ৩০ টাকা কেজি খুচরা দরে বিক্রি করছি।

হিলি বাজারে পেঁয়াজের পাইকারি ব্যবসায়ী শাহা আলম বলেন, ঈদের আগে এই পেঁয়াজ কিনা ছিলো, তাই এগুলো ২৫ টাকা দরে পাইকারি বিক্রি করছি। বর্তমান আমদানি কারকদের নিকট নিতে গেলে তার দাম ধরবে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। পেঁয়াজ আমদানি বন্ধের কারণে দাম বেড়ে যাচ্ছে। যদি পেঁয়াজের আমদানি শুরু হয় তালে দাম কমে যাবে। তবে যদি পেঁয়াজ আমদানি না হয় তালে আগামী কোরবানি ঈদে পেঁয়াজের দাম আরও কয়েক গুণ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মোসলেম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়