ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খুলনায় বাড়ছে পেঁয়াজের ঝাঁজ

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১৫ মে ২০২২  
খুলনায় বাড়ছে পেঁয়াজের ঝাঁজ

ভারত থেকে দেশে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় খুলনায় দাম বাড়তে শুরু করেছে পেঁয়াজের। এখানে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম কেজিতে ১২ থেকে ১৫ টাকা বাড়িয়ে ৩৫-৪০ টাকা দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা।  

ক্রেতাদের অভিযোগ, ব্যবসায়ীদের কারিসাজিতে বেড়েছে পেঁয়াজের দাম। তবে ব্যবসায়ীরা বলছেন, ভারতসহ দেশের অন্য জেলাগুলো থেকে খুলনায় পেঁয়াজ না আসায় সঙ্কটের সৃষ্টি হয়েছে। এর কারণে পেঁয়াজের দাম বাড়ছে।

স্থানীয় বাজার ঘুরে জানা গেছে, যে পেঁয়াজ কয়েকদিন আগেও ৫ কেজি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছিল তা এখন বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ২০০ টাকা দরে। অর্থাৎ প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ৩৫-৪০ টাকা।

শনিবার (১৪ মে) নগরীর সোনাডাঙ্গা পাইকারি বাজার, মিস্ত্রিপাড়া বাজার, বড় বাজার ঘুরে জানা গেছে, দুদিন আগেও এসব বাজারে পেঁয়াজের কেজি ছিল ২৫-৩০ টাকা।

সোনাডাঙ্গা পাইকারী বাজারের ব্যবসায়ী ফরহাদ হোসেন বলেন, ফরিদপুর, শালতা, নগরকান্দাসহ বিভিন্ন এলাকা থেকে এই বাজারে পেঁয়াজ আমদানি করা হয়। সেখানে দাম বেড়ে গেলে এখানেও দাম বেড়ে যাবে এটাই স্বাভাবিক। এছাড়া পেঁয়াজের গায়ের রস শুকিয়ে গেছে সারা বছর ধরে এটি সংরক্ষণ করার জন্য। এছাড়া কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় পেঁয়াজ মজুত করে রাখছেন। ফলে দাম বাড়ছে।

নগরীর ময়লাপোতা সান্ধ্য বাজারের ব্যবসায়ীরা জানান, পাইকারী মোকামগুলোতে পেঁয়াজের দাম বাড়লে খুচরা বাজারেও দাম বাড়ানো হয়। কিছুই করার থাকে না। কেননা অধিক দামে কিনতে হয়।

বড় বাজারে তেল ও পেঁয়াজ কিনতে আসা বেসরকারি চাকরিজীবী মাহমুদ হাসান বলেন, গ্রীষ্মের তাপের সঙ্গে উত্তাপ বেড়েছে সয়াবিন তেলের বাজারে। এর সঙ্গে আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে থাকলে স্বল্প ও মধ্যবিত্ত মানুষের চলতে খুবই কষ্ট হবে। বাজারে জিনিসপত্রের দাম স্থিতিশীল রাখার বিষয়ে সংশ্লিষ্টদের নিকট জোর দাবি জানান তিনি।

মিস্ত্রিপাড়া বাজারে গৃহিনী করিমন বেগম বলেন, এভাবে জিনিসের দাম বাড়তে থাকলে কয়েকদিন পর আর বাজারে আসা লাগবে না। কেননা তার যে আয় হয় তা দিয়ে চালই ঠিকমতো কিনতে পারে না। আর তেল-পেঁয়াজ কেনাতো দূরের কথা।

মহানগরীর বড় বাজারের ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, বাজারে পেঁয়াজের সরবরাহের পরিমাণ ও আমদানিও স্বাভাবিক আছে। তবে বাজারে ভারতীয় এলসি পেঁয়াজ আমদানি কম হওয়ায় এর দাম বেড়ে গেছে। 

৬ মে থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয় কৃষি মন্ত্রণালয়। সে নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট সময়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। এরই মধ্যে গত এক সপ্তাহে পেঁয়াজের কেজিতে ১২ টাকা থেকে ১৫ পর্যন্ত দাম বেড়েছে।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়