ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বাজারে নতুন পেঁয়াজ, তাই আমদানি বন্ধ 

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪১, ১৫ মে ২০২২   আপডেট: ১৮:০৭, ১৫ মে ২০২২
বাজারে নতুন পেঁয়াজ, তাই আমদানি বন্ধ 

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে গত ৮ দিন ধরে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। দেশী নতুন পেঁয়াজ বাজারে ওঠায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দিয়েছে সরকার। এতে বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়ে ৩৬-৩৭ টাকায় বিক্রি হচ্ছে।

সাতক্ষীরার বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম কেজিতে ১২-১৫ টাকা বেড়েছে। গত ৫ মে থেকে বাণিজ্য মন্ত্রণালয় আইপি (ইমপোর্ট পারমিট) না দেওয়ায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়।

ভোমরা স্থলবন্দরের শুল্ক স্টেশন কার্যালয়ের সহকারী কমিশনার আমির মামুন জানান, বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে আইপি না দেওয়ায় আমদানিকারকরা পেঁয়াজ আমদানি করতে পারছেন না। প্রতিদিন কমপক্ষে ৬০-৭০ ট্রাক পেঁয়াজ ভারত থেকে ভোমরা বন্দর দিয়ে আমদানি হতো। 

তিনি আরও জানান, দেশীয় পেঁয়াজ বাজারে আসায় আমদানি বন্ধ করা হয়েছে। গত ৫ মে থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। 
সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারে ক্রেতা আমিনুর রহমান ও আমির হোসেন জানান, গত এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১২ থেকে ১৫ টাকা বেড়েছে। পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে রসুন প্রতি কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা বেড়েছে। গত সপ্তাহে রসুন বিক্রি হয়েছে কেজিপ্রতি ৫০ থেকে ৫৫ টাকা দরে। অথচ সেই রসুন আজ রোববার (১৫ মে) ৯০ টাকা থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

সাতক্ষীরা বড় বাজার কাঁচামাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু জানান, বর্তমানে বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজ পাইকারি দরে ৩৪-৩৫ টাকায় বিক্রি হচ্ছে। ৫-৭ দিন আগে এই পেঁয়াজের দাম ছিল ২৪-২৫ টাকা। 

তিনি আরও জানান, খুচরা বাজারে আরও ২ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় প্রতিকেজি পেঁয়াজের মূল্য কমপক্ষে ১০-১২ টাকা বেড়েছে।

সাতক্ষীরা জেলা কৃষি ও বিপণন কর্মকর্তা সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ জানান, বর্তমানে বাজারে পর্যাপ্ত দেশী পেঁয়াজের সরবরাহ রয়েছে। বাছাইকৃত ভালো পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৩২ টাকা দরে। খুচরা বাজারে কয়েক টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।  

তিনি আরও জানান, বর্তমানে এলসি পেঁয়াজ বাজারে নেই। বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ থাকায় আশা করা যায়, দামে খুব প্রভাব পড়বে না।

শাহীন/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়