ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গোপালগঞ্জে মহাসড়কে ধান মাড়াই, বাড়ছে দুর্ঘটনা

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ১৫ মে ২০২২   আপডেট: ২২:৫৪, ১৫ মে ২০২২
গোপালগঞ্জে মহাসড়কে ধান মাড়াই, বাড়ছে দুর্ঘটনা

ঢাকা-খুলনা মহাসড়কে যান চলাচলে চালকদের প্রতিযোগিতা, ওভার টেকিং, গাছের গুড়ি ফেলে রাখা, ধান মাড়াই, খড়কুটো শুকানো, অবৈধ স্থাপনা, অটোভ্যান, ইজিবাইক, নসিমন, ভটভটি চলাচলের কারণে গোপালগঞ্জে একর পর এক ঘটছে দুর্ঘটনা।

কেবলমাত্র কাশিয়ানীতে ঢাকা-খুলনা মহাসড়কের বিভিন্ন স্থানে গত দেড় মাসে দুর্ঘটনায় প্রাণ হরিয়েছে ১৮ জন। আর আহত হয়েছে অনেকে। এছাড়াও মুকসুদপুর, গোপালগঞ্জ সদর উপজেলায় নিহত হযেছে আরও অন্তত ৭ জন। জেলায় গত দেড় মাসে ৩১টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ২৫ জন। আহত হয়েছে শতাধিক।

ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের অংশে রয়েছে প্রায় ৭০ কিলোমিটার। এ মহাসড়ক দিয়ে চলাচলের সময় দেখা যাবে, দুইপাশেই পুরো সড়ক জুড়ে বা কোথাও কোথাও খানিকটা অংশ জুড়ে ধানের মৌসুমে ধান মাড়াই, ধানের খড় ও ধান শুকানোর কাজ করে থাকে অসংখ্য মানুষ। এমনিতে মহাসড়কের দুই পাশ দখল করে গাছের গুড়ি, ইট, বালু রাখা হচ্ছে। নিজেদের পৈত্রিক সম্পত্তি মনে করে যেভাবে ইচ্ছা সেভাবেই মহাসড়ক ব্যবহার করে থাকে গোপালগঞ্জের মানুষ। প্রশাসন এরআগে একাধিকবার এই সড়কে অবৈধ যানচলাচল বন্ধ, গাছের গুড়ি ফেলে রাস্তা দখলের বিরুদ্ধে অভিযান চালালেও আবারও একই অবস্থার সৃষ্টি করে এলাকার লোকজন। মাঝে মাঝে তাদের নানাভাবে সরানো চেষ্টা করেও বিফল হয়েছে প্রশাসন।

শনিবার (১৪ মে) কাশিয়ানী উপজেলায় সড়ক দুর্ঘটনায় ৯ জন নিহত ও আহত হন ২৫ জন। এ ঘটনায় এখন পর্যন্ত মামলা হয়নি। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে নিহতদের পরিবারকে মামলা করতে বলা হলেও তারা মামলা করতে অনিহা প্রকাশ করেছেন। সড়ক দুর্ঘটনায় নিহত ডাক্তার, তার স্ত্রী ও ছেলের অন্তেষ্ট্রিক্রিয়া রাতে গোপালগঞ্জ পৌর শ্মশানে সম্পন্ন হয়েছে।

এলাকাবাসী মো. টুটুল শেখ, ইবাদত শেখ ও মামুন মুন্সী জানান, এ সড়কে পরিবহনগুলোর বেপরোয়া গতিতে চলে, অন্য যানবাহনের সঙ্গে প্রতিযোগিতা করে। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, কিশোরদের মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়। 

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান ফেসবুকে দুঃখ প্রকাশ করে লিখেছেন, যোগদানের পর গত দেড় মাসে শুধু কাশিয়ানীর মহাসড়কে ১৮টি মৃত্যুর খবর তার কাছে আছে। অনিয়ন্ত্রিত গতি, অপরিপক্ক মোটরসাইকেল ড্রাইভিং, সড়কে গাছ ফেলে রাখা বা ধান শুকানো, সড়ক আইন না মানা ইত্যাদি কারণে এ দুর্ঘটনা ঘটেছে। সকলের সুস্থ জীবনের জন্য সড়ক পরিবহনের সকল আইন মেনে নিয়ন্ত্রিত গতিতে চলাচলের জন্য তিনি আহ্বান জানান। 

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এ কে এম মনির পাঠান বলেন, মানুষ যদি সচেতন না হয়; মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধ না করে এবং গাছের গুড়ি, খড়কুটো, অবৈধ স্থাপনা করে মহাসড়ক নিজের সম্পত্তির মতো ব্যবহার থেকে বিরত না থাকে; তাহলে মহাসড়কে দুর্ঘটনা কমানো সম্ভব হবে না।

কাশিয়ানীর ভাটিয়াপাড়া হাইওয়ে পুলিশের পরিদর্শক আবু নাঈম মো. মোফাজ্জেল হক বলেন, ‘জনগণের সচেতন করতে মাইকিং করে থাকি। যাতে মহাসড়কে কেউ নিজেদের মতো কাজ না করে। অতিরিক্ত স্পিডে যেসব যানবাহন চলাচল করে, সেগুলো নিয়মিতভাবে মামলা ও জরিমানা করে থাকি। তাছাড়াও হাইওয়েতে যাতে অবৈধ যানবাহন চলাচল না করে তার জন্যও আমরা কাজ করে থাকি। তারপরও এলাকার লোকজন অবৈধ কাজ করে সড়ককে বিপজ্জনক করে আসছে। আর এধরনের দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।’ 

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেছেন, রাস্তায় অবৈধ যানবাহন চলাচল, রাস্তার পাশে গাছের গুড়ি ফেলা রাখা, ধান শুকানো বা ধান মাড়াইয়ের মতো যারা কাজ, করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

শ‌নিবার (১৪ মে) সকাল ১১টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার দক্ষিণ ফুকরা এলাকায় বাস, প্রাইভেটকার ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই পরিবারের ৫ জনসহ ৯ জন নিহত হন। আর আহত হন অন্ততঃ ২৫ জন। 
 

বাদল/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়