ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গরু ও ছাগলের শরীরে যক্ষ্মার জীবাণু শনাক্ত

ময়মনসিংহ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ১৬ মে ২০২২   আপডেট: ২২:০৪, ১৬ মে ২০২২
গরু ও ছাগলের শরীরে যক্ষ্মার জীবাণু শনাক্ত

বাজারে বিক্রি হওয়া মাংসের শতকরা ৩ ভাগ গরু এবং ১৫ ভাগ ছাগলের শরীরে যক্ষ্মার জীবাণু রয়েছে। মানুষের শরীরে ছড়াচ্ছে এসব জীবাণু।

সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে এ সব তথ্য। গবেষকরা জানায়, এই জীবাণু দ্বারা মানুষের সংক্রমণের প্রবল ঝুঁকি রয়েছে। সংক্রমণ এড়াতে জবাইয়ের আগে পশু পরীক্ষা-নিরীক্ষা করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

২০১৩ সাল থেকে গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানি। এই গবেষক দলের নেতৃত্ব দেন রিচার্স সিস্টেম (বাউরেস) এর ডিরেক্টর এবং প্যাথলজি বিভাগের প্রধান প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান।

প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান জানান, এ সব যক্ষার জীবাণু প্রাণী থেকে মানুষে ছড়ায়। পশুর জবাই কাজে, মাংস প্রসেজিং এবং রান্নায় জড়িতদের শরীরে এ জীবাণু পাওয়া যাচ্ছে। এ সব জীবাণু মানুষের শরীরে দীর্ঘদিন অবস্থান করলেও এর লক্ষণ প্রকাশ পায় না। এ জন্য এটি মানুষের জন্য আরও মারাত্মক।

এর থেকে প্রতিরোধ হিসেবে গবেষক দলের প্রধানের পরামর্শ, পশু পরীক্ষা করে রোগমুক্ত প্রমাণ হলে তবেই জবাই করা উচিত। এছাড়াও মাংস প্রসেজিং এলাকা এবং বাড়ির রান্নাঘর পরিষ্কার রাখতে হবে। পাশাপাশি হাতে গ্লাফস পরে মাংস প্রসেজিং এবং মাংস রান্না করতে হবে। মুখে পড়তে হবে মাস্ক। এরপর সাবান দিয়ে হাতসহ প্রয়োজনীয় অংশ ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। পাশাপাশি যে কোনো পশুর দুধ ভালোভাবে ফুটিয়ে ও মাংস ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

গবেষক দলের প্রধান প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান বলেন, আতঙ্ক নয় জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে এটি প্রতিরোধ করার সম্ভব।
 

মিলন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়