ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৪০ টাকায় একশ লিচু

মোসলেম উদ্দিন, দিনাজপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ১৭ মে ২০২২   আপডেট: ১০:৫৪, ১৭ মে ২০২২
২৪০ টাকায় একশ লিচু

চলতি মৌসুমি ফল লিচুর ফলন ভাল না হওয়ায় দিনাজপুরের হিলিতে ব্যবসায়ীরা ১শ মাদ্রাজি লিচু বিক্রি করছেন ২৪০ টাকায়। 

অতি গরমে অধিকাংশ বাগান ও বসতবাড়ির গাছ থেকে লিচুর গুটি ঝরে পড়েছে, যার কারণে ফলন ভাল নেই এবং দামটাও বেশি- বলছেন ব্যবসায়ীরা।

সোমবার (১৬ মে) হিলি বন্দরসহ বাজার ঘুরে দেখা গেছে, দিনাজপুর জেলার বিভিন্ন অঞ্চলের লিচু আসতে শুরু করেছে হিলিতে। গত দুই সপ্তাহ আগে দক্ষিণাঞ্চল থেকে প্রথম লিচু আমদানি করেন ব্যবসায়ীরা। বর্তমান জেলার বিরামপুর, নবাবগঞ্জের লিচু বাগান থেকে লিচু আমদানি করছেন তারা। 

বাগানে মাদ্রাজি জাতের ১শ লিচু ১৯০ থেকে ১৯৫ টাকা দরে পাইকারি কিনে আনছেন। তবে চায়না ও বোম্বে জাতের লিচু এখনও বাজারজাত হয়নি। ব্যবসায়ীরা ধারণা করছেন এবার বোম্বে লিচু ৪শ থেকে ৫শ এবং চায়না থ্রি লিচু ৮শ টাকা শত হিসেবে কিনতে হবে। 

এদিকে মৌসুমি ফল লিচু কিনতে প্রায় দোকানে ক্রেতাদের ভিড় লক্ষ করা গেছে। বছরের নতুন ফল হিসেবে দাম বেশি হলেও ক্রেতারা তা কিনছেন।

হিলি বাজারে লিচু কিনতে আসা আসাদুজ্জামান বলেন, বছরের প্রথম ফল, পরিবারের জন্য ৫০টি লিচু নিলাম ১২০ টাকা দিয়ে। তবে অন্যান্য বারের চেয়ে এবার লিচুর দাম অনেক বেশি।

আজিজুল হক নামের একজন ক্রেতা বলেন, বাড়িতে আমার একটি লিচু গাছ আছে, ফলন তেমন ভাল হয়নি। এছাড়াও খাওয়ার উপযুক্ত হয়নি। তাই নতুন ফল হিসাবে ছেলে-মেয়েদের জন্য ১শ লিচু নিলাম।

হিলি বাজারে লিচু ব্যবসায়ী ভুট্টু মিয়া বলেন, গত দুই সপ্তাহ যাবৎ লিচুর ব্যবসা শুরু করেছি। প্রথমে বগুড়া অঞ্চল থেকে লিচু নিয়ে এসেছি। বর্তমান আমাদের দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা থেকে মাদ্রাজি জাতের লিচু আনছি। বোম্বে ও চায়না থ্রি এখনও উঠেনি। তবে এসব লিচুর দাম অনেক বেশি হবে। আজ আমি এই লিচু ২৪০ টাকা শ হিসেবে বিক্রি করছি, ১৯৫ টাকা দরে কিনা আছে আমার।

তিনি আরও বলেন, এবার লিচুর ফলন ভাল হয়নি, অতিগরমে গাছ থেকে লিচুর গুটি পড়ে গেছে। বাগান ব্যবসায়ীদের অনেক লোকসান গুনতে হবে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়