ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

১৯ বছর পর জেলা আওয়ামী লীগের সম্মেলন, গাজীপুরে উৎসব আমেজ

রেজাউল করিম, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ১৯ মে ২০২২   আপডেট: ১০:৩৯, ১৯ মে ২০২২
১৯ বছর পর জেলা আওয়ামী লীগের সম্মেলন, গাজীপুরে উৎসব আমেজ

দীর্ঘ ১৯ বছর পর আজ বৃহস্পতিবার (১৯ মে) গাজীপুরের ঐতিহাসিক রাজবাড়ি মাঠে অনুষ্ঠিত হবে জেলা আ’লীগের এ সম্মেলন। এই সম্মেলনকে ঘিরে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। নেতা কর্মীরা জেলা শহর সাজিয়েছে নানা ফেস্টুন, ব্যানারে। ভাওয়াল রাজবাড়ি ময়দানে তৈরি করা হয়েছে বিশাল প্যান্ডেল। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। 

ইতোমধ্যে সম্মেলনের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। 

সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ঘুরেফিরে একটাই আলোচনা, কারা আসছে নতুন নেতৃত্বে। বিশেষ করে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ নিয়েই সবার আগ্রহ। সকল পর্যায়ের নেতাকর্মীরা আলোচনা করছেন নতুন-পুরাতনদের কর্মকাণ্ড নিয়ে। এরমধ্যে কয়েকজন শীর্ষস্থানীয় নেতাদের এ সংক্রান্ত ভিডিও ছড়িয়ে পড়েছে। কারা নতুন নেতৃত্বে আসলে জেলা আওয়ামী লীগ আরও শক্তিশালী হবে এসব নিয়ে চলছে নানা বিশ্লেষণ। অন্যদিকে দলীয় নেতাকর্মীরা তাদের পছন্দের প্রার্থীদের বিলবোর্ড, ব্যানার, ফেস্টুনে ছেয়ে ফেলেছেন শহরের চারদিক। 

প্রসঙ্গত, গাজীপুর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯ বছর আগে ২০০৩ সালর ২৯ জুন। ওই সম্মেলনে তৎকালীন গাজীপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক সভাপতি এবং টঙ্গী পৌরসভার মেয়র অ্যাডভোকেট আজমতউল্লাহ খান সাধারণ সম্পাদক নিবার্চিত হয়েছিলেন। ১৩ বছর পর ২০১৬ সালের ১৩ অক্টোবর সম্মলন ছাড়াই কেন্দ্রীয় আওয়ামী লীগ বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  আ ক ম মোজাম্মেল হক এমপিকে পুনরায় সভাপতি এবং ইকবাল হোসেন সবুজকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন। পরে  ২০১৭ সালের ২২ জুলাই জেলা আওয়ামী লীগের পুর্ণাঙ্গ কমিটি অনুমাদন করে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এরপর আর জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়নি। 

সম্মেলনকে ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বিভিন্ন জনের নাম নেতাকর্মীদের মুখে মুখে আলোচিত হচ্ছে । সভাপতি পদে সবচেয়ে বেশি আলাচনায় আসছে বর্তমান সভাপতি আ ক ম মোজাম্মেল হক ও গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক, ডাকসুর সাবেক ভিপি-জিএস আখতারউজ্জামানের নাম।

সাধারণ সম্পাদক পদে যাদের নাম আলাচনা হচ্ছে তারা হলেন-  জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগর বর্তমান সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি। জেলা আওয়ামী লীগের সহসভাপতি, কাপাসিয়া উপজলা পরিষদর চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট আমানত হোসন খান। জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাবেক মন্ত্রী মরহুম রহমত আলীর ছেলে জামিল হাসান দূর্জয়, শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আনিসুর রহমান আরিফ প্রমুখ। 

এদিকে জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  আ ক ম মোজাম্মেল হক এমপি এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপির বিরুদ্ধে গত উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর পরিবর্তে তাদের এলাকায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ রয়েছে। তাদের নির্বাচনী এলাকায় নৌকার প্রার্থী পরাজিত হয়। এখন হিসাবনিকাশ শেষে আজ সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে জানা যাবে কারা আসছেন নতুন নেতৃত্বে। 

/টিপু/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়