ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভোটাধিকার প্রয়োগে বাধা পেলে প্রতিবাদী হওয়ার আহ্বান সিইসির

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২০, ২০ মে ২০২২  
ভোটাধিকার প্রয়োগে বাধা পেলে প্রতিবাদী হওয়ার আহ্বান সিইসির

ভোটদানে বাধা পেলে ভোটারদের প্রতিবাদী হয়ে উঠতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

শুক্রবার দুপুরে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় ভোটের মাঠে সবাইকে নির্বাচনী সহিংসতা থেকে বেরিয়ে আসার আহ্বান জানান সিইসি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘ভোটাররা যদি সচেতন হন, ভোটাররা যদি প্রতিবাদমুখর হয়ে ওঠেন, যখন ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে তিনি ভোট দিতে না পারেন; তিনি যদি প্রতিবাদী হন তাহলে ভোটাধিকার প্রয়োগ অনেক বেশি সহায়ক হবে।’

‘আজ সাধারণ জনগণের পাশাপাশি হিজরা, বেদে সম্প্রদায় ও যৌন কর্মীদের ভোটার তালিকায় আনা হয়েছে। তাই ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে আমাদের সেই ধরনের মনস্তাত্বিক শক্তি অর্জন করতে হবে।’ বলেও তিনি মন্তব্য করেন। 

সিইসি বলেন, নির্বাচন কমিশন কখনও এককভাবে একটি নির্বাচন সফল করতে পারে না, পারবে না। এজন্য যারা প্রজাতন্ত্রের কর্মচারী আছেন, প্রশাসন, জেলা প্রশাসন বা পুলিশ প্রশাসন তাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। 

এ সময় তিনি ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করিব ভোটাধিকার’ উল্লেখ করে বলেন, ‘ভোটাধিকার প্রয়োগ করা যেমন আমাদের নাগরিক দায়িত্ব তেমনি যারা জনগণের ভোটে নির্বাচিত হয়ে জনপ্রতিনিধি হন তাদেরকেও জনগণকে দেওয়া নির্বাচনী অঙ্গীকারের কথা মনে রাখতে হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। 

এ ছাড়াও অনুষ্ঠানে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভার মেয়র আলহাজ্ব আবদুল গণি, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় সরকারী কর্মকর্তা, নির্বাচন কমিশনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠান শেষে সিইসি সবাইকে নিয়ে বেলুন ও পায়রা উড়িয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। পরে তিনি উপজেলার একটি বাড়িতে গিয়ে প্রথম হালনাগাদ কর্যক্রম শুরু করেন।

সাব্বির/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়