ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জন্ম নিবন্ধনে ভুল, হবিগঞ্জে ভোটার হতে নতুনদের বিড়ম্বনা

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ২১ মে ২০২২   আপডেট: ১৮:০৭, ২১ মে ২০২২
জন্ম নিবন্ধনে ভুল, হবিগঞ্জে ভোটার হতে নতুনদের বিড়ম্বনা

শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও বাড়িতে সংরক্ষিত জন্ম নিবন্ধনে মেয়েটির নাম মিলি আক্তার। কিন্তু অনলাইন থেকে প্রিন্ট করা জন্ম নিবন্ধনে তার নাম মিমি আক্তার। দুটি কাগজে দুই রকম নাম থাকায় ভোটার হতে পারেননি মিলি। 

শুক্রবার (২০ মে) হবিগঞ্জ সদর উপজেলার বহুলা এলাকাসহ বেশ কিছু এলাকায় এমন সমস‌্যা দেখা গেছে।

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে এমন বিড়ম্বনায় পড়েছেন হবিগঞ্জ সদর ও বাহুবল উপজেলার অন্তত ৭৭ শতাংশ নতুন ভোটার।

নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে অনলাইন থেকে প্রিন্ট করা জন্ম নিবন্ধন সরবরাহ আবশ্যক। কিন্তু এতেই যত বিপত্তি। বহু তরুণ-তরুণীর অনলাইন জন্ম নিবন্ধের তথ্য এক রকম এবং হাতে থাকা জন্ম নিবন্ধনের তথ্য আরেক রকম। 

তথ্য সংগ্রহকারীদের হিসেবে এমন ভুল হয়েছে অন্তত ৭০ শতাংশ রতুন ভোটারের ক্ষেত্রে। কোথাও কোথাও ভুলের হার ৯০ শতাংশও বলে জানান তারা।

হবিগঞ্জ সদর উপজেলার গোপায়া ইউনিয়নের বাসিন্দা সালমা বেগম জানান, ভোটার হতে ইচ্ছুক তার ছেলের নাম মাসুদ মিয়া। হাতে থাকা জন্ম নিবন্ধনেও তাই লেখা। কিন্তু ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্র থেকে প্রিন্ট করে দেওয়া অনলাইন জন্ম নিবন্ধনে মাসুদের নাম এসেছে মাসুদা মিয়া। অনলাইনেও সংরক্ষিত মাসুদা। এজন্য তাদের বাড়িতে হালনাগাদের তথ্য সংগ্রহকারীরা এলেও ভোটার হতে পারেননি মাসুদ।

হবিগঞ্জ পৌরসভার পুরান মুন্সেফী এলাকার বাসিন্দা নাজরিন আক্তারের ক্ষেত্রেও একই রকমের সমস্যা হয়েছে। মিলি, সাদেক ও নাজরিনের অভিভাবকরা জানিয়েছেন, জন্মনিবন্ধন অনলাইনে হালনাগাদের সময় দায়িত্বপ্রাপ্তরা এই ভুলটি করেছেন।

হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া ইউনিয়নে ভোটারদের তথ্য সংগ্রহে নিয়োজিত প্রবোধ চন্দ্র দাস জানিয়েছেন, তিনি ১০ জন মানুষের তথ্য সংগ্রহ করতে গেলে ৭ জনের কাছেই অনলাইন জন্মনিবন্ধন সংরক্ষিত পাননি। শুক্রবার (২০ মে) গোপায়া ইউনিয়নে তথ্য সংগ্রহকারী মো. কামাল মিয়ার দেওয়া তথ্য অনুযায়ী তিনি প্রায় ৫০ জন নতুন ভোটারের তথ্য সংগ্রহ করতে তাদের বাড়িতে গিয়েছিলেন। এদের ৪০ জনের হাতে সংরক্ষিত জন্ম নিবন্ধন ও অনলাইন জন্মনিবন্ধনের তথ্য ভিন্ন। এজন্য এই ৪০ জন ভোটার হতে পারেননি।

হবিগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম বলেন, ‘অনলাইন জন্ম নিবন্ধন ছাড়া নতুন করে ভোটার হতে পারবেন না কেউ। জন্ম নিবন্ধনে দুই রকমের তথ্য থাকলেও ভোটার হতে পারবেন না। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে জন্ম নিবন্ধন সংশোধন করতে পারলে ভোটার হতে পারবেন।’

মামুন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়