ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনুমোদনহীন হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ২৬ মে ২০২২   আপডেট: ১০:৫২, ২৬ মে ২০২২
অনুমোদনহীন হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির

চট্টগ্রাম মহানগরী ও বিভাগের বিভিন্ন জেলা, উপজেলায় স্বাস্থ্য বিভাগের অনুমোদন না নিয়ে অথবা আবেদন করে অনুমোদন পাওয়ার আগেই ক্লিনিক খুলে ব্যবসা চালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। ওই সব ক্লিনিক ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। চট্টগ্রাম বিভাগের সব সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহে এ বিষয়ে চিঠি দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার (২৬ মে) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির জানান,  চট্টগ্রাম নগর ও জেলার বিভিন্ন উপজেলায় স্বাস্থ্য অধিপ্তরের লাইসেন্স না নিয়ে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালিত হচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।  অনেক ক্লিনিক ডায়গনস্টিক সেন্টারের মালিকরা লাইসেন্সের জন্য আবেদন করে লাইসেন্স পাওয়ার আগেই অথবা লাইসেন্সের আবেদন না করেই হাসপাতাল ক্লিনিক এবং ডায়গনস্টিক সেন্টার পরিচালনা করছেন। যা সম্পূর্ণ অবৈধ ও বেআইনি এবং জনস্বাস্থ্যের জন্য হুমকি। এই পরিস্থিতিতে ২৫ মে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) সঙ্গে এক ভার্চুয়াল মিটিংয়ে অনুমোদনহীন সব হাসপাতাল, ডায়গনস্টিক সেন্টারসমূহের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

তিনি আরও জানান, বুধবারই জেলার সিভিল সার্জন, স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অবৈধ অনুমোদনহীন বেসরকারি হাসপাতাল বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়। চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের স্বাক্ষরিত এই চিঠি ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরসমূহে পাঠানো হয়েছে। 

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির বলেন, চট্টগ্রাম বিভাগের সব জেলার সিভিল সার্জনদের এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। কোন জেলার কী অবস্থা তা দ্রুত আমাকে জানাতেও বলা হয়েছে।

রেজাউল করিম/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়