ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু মঙ্গলবার 

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ২৯ মে ২০২২   আপডেট: ১৪:১১, ২৯ মে ২০২২
চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু মঙ্গলবার 

সংবাদ সম্মেলনে বানিজ্য মেলা নিয়ে কথা বলেন চট্টগ্রাম চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলম

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে মঙ্গলবার (৩১ মে) শুরু হতে যাচ্ছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা। চট্টগ্রাম রেলওয়ে পোলোগ্রাউন্ড মাঠে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

রোববার (২৯ মে) দুপুরে চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু হলে এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন চট্টগ্রাম চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলম।

সংবাদ সম্মেলনে মাহবুবুল আলম জানান, দেশের অন্যতম প্রাচীন বাণিজ্য সংগঠন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি। দেশের ব্যবসা-বাণিজ্য, শিল্পায়ন, আমদানি-রপ্তানি, বিনিয়োগ ইত্যাদি ক্ষেত্রে এ সংগঠন কার্যকর ভূমিকা পালন করে আসছে। অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে ১০০ বছরেরও অধিক সময় ধরে কাজ করে চলেছে চিটাগাং চেম্বার অব কমার্স। বছরের বিভিন্ন সময়ে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা, এসএমই মেলা, আইটি মেলা ইত্যাদি আয়োজন এ চেম্বারের অন্যতম অর্জন। 

তিনি আরো জানান, গত ২৮ বছর ধরে আমরা দেশীয় পণ্যের প্রসার ও প্রচারের লক্ষ্যে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজন করে আসছি। গত দুই বছর করোনা মহামারীর কারণে বানিজ্য মেলা আয়োজন করা সম্ভব হয়নি। এ বছরও নির্দিষ্ট সময়ে এ মেলা শুরু করা সম্ভব হয়নি। বিলম্ব সত্ত্বেও ধারাবাহিকতা রক্ষা এবং দর্শনার্থী ও অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের ব্যাপক আগ্রহের কারণে ২৯তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)-২০২২ আগামী ৩১ মে ২০২২ বিকেল উদ্বোধন করা হবে। বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন।
এবারের মেলায় একটি আধুনিক বঙ্গবন্ধু প্যাভিলিয়ন স্থাপন করা হবে। মেলার ব্যাপ্তি প্রায় ৪ লাখ বর্গফুট। এতে ১৭ টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩ টি প্রিমিয়ার স্টল, ৯৯ টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪ টি ফুড স্টল, দুটি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০ এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।
সর্বসাধারণ যাতে ব্যাপকহারে এ মেলা পরিদর্শন করতে পারে, সে লক্ষ্যে দর্শনার্থীর টিকেটের মূল্য গতবারের ন্যায় ১৫ টাকা রাখা হয়েছে। প্লে থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফ্রি।
এবারের মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশগ্রহণকারী দেশগুলো হল- ভারত, থাইল্যান্ড ও ইরান বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য প্রদর্শন করবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ও সিআইটিএফের উপদেষ্টা তরফদার মো. রুহুল আমিন, চেম্বারের পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অঞ্জন শেখর দাশ, ইফতেখার ফয়সাল, নাসির আলম ফাহিম প্রমুখ।

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়