ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

টাঙ্গাইলে স্বরচিত কবিতা পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ১ জুন ২০২২  
টাঙ্গাইলে স্বরচিত কবিতা পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত

বক্তব্য রাখছেন এস. এম. জাহিদ হাসান

‘জেগে উঠুক কবির মনন-মনীষা, লেখা হোক শ্রেষ্ঠ কবিতা’— প্রতিপাদ্য সামনে রেখে টাঙ্গাইল সাহিত্য সংসদের উদ্যোগে স্বরচিত কবিতা পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ জুন) সন্ধ্যায় বুরো বাংলাদেশের সৌজন্যে সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ালটন গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক ও জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস. এম. জাহিদ হাসান।

প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন টাঙ্গাইল সাহিত্য সংসদের উপদেষ্টা হারুন-অর-রশিদ, খন্দকার নাজিম উদ্দিন, সভাপতি মাহমুদ কামাল, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বাদল, কবি বেগম রোকেয়া। বিচারকের দায়িত্ব পালন করেন আব্দুল গনি আল রুহি।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ তিন কবি মোহাম্মদ শামসুদ্দৌহাকে শহীদ বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম বাকু স্মৃতি পুরস্কার, রেখা আক্তারকে অ্যাডভোকেট জাফর আহমেদ প্রদত্ত মজলুমের কণ্ঠ পুরস্কার, আরমান আজমকে কবি জাকিয়া পারভিন প্রদত্ত বীর মুক্তিযোদ্ধা মোমিনুর রহমান স্মৃতি পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও অংশগ্রহণকারী কবিদের মধ্য থেকে শ্রেষ্ঠ দুই আবৃত্তিকার বুলবুল আহমেদকে বুরো বাংলাদেশ পুরস্কার ও বাসুদেব শীলকে অ্যাডভোকেট নীহার সরকার প্রদত্ত শ্যামল সেন স্মৃতি পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানের সভাপতি এস. এম. জাহিদ হাসান বলেন, বাঙালিরা এদেশ থেকে ইংরেজদের তাড়িয়েছে ও পাকিস্তানিদের হটিয়েছে। বাংলাদেশ আজ এগিয়ে চলেছে। ওয়ালটন গ্রুপ বিশ্বের ৪০টি দেশে তাদের পণ্য রপ্তানির মাধ্যমে বাংলাদেশের পতাকার পরিচয় করিয়ে দিয়েছে নতুনভাবে। ঠিক তেমনি কবিরাই বাংলাদেশকে বিশ্বের কাছে নতুনভাবে পরিচয় করে দেবে।  

তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধে থেকে শুরু করে শিক্ষা ও সংস্কৃতিতে বাংলাদেশে ঐতিহ্য রয়েছে। টাঙ্গাইলের কবি সাহিত্যিকরা তাদের লেখনির মাধ্যমে টাঙ্গাইলের মুখ উজ্জ্বল করছে, ভবিষ্যতেও করবে। দেশের অন্য অঞ্চলে কোথাও সাহিত্য চর্চার আসর ও মাসে দুই প্রতিযোগিতার আয়োজন হয় কি-না তা আমার জানা নেই। টাঙ্গাইল সাহিত্য সংসদের এ উদ্যোগ দেশের মধ্যে অনন্য দৃষ্টান্ত।’ 

কাওছার/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়