ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ঘোড়াঘাটে জমজমাট বীজধানের হাট

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ১৪ জুন ২০২২   আপডেট: ০৯:৩৬, ১৪ জুন ২০২২
ঘোড়াঘাটে জমজমাট বীজধানের হাট

বীজধান সংগ্রহ করতে দূর-দূরান্ত থেকে কৃষকরা ছুটে আসেন এ হাটে

জমে উঠেছে দিনাজপুরের ঘোড়াঘাটের রানীগঞ্জের বীজ ধানের হাট। আমন ধান চাষের জন্য বীজধান সংগ্রহ করতে দূর-দূরান্ত থেকে কৃষকরা ছুটে আসেন এ হাটে। 

সপ্তাহে দুইদিন সোমবার ও বৃহস্পতিবার বসে নামকরা এ হাট। গরুর হাট, মাছের হাট, সবজির হাট ও বীজধানের হাট বসে এই রানীগঞ্জ বাজারে।

বোরো মৌসুম শেষ। কৃষকেরা এ মৌসুমের ধান ঘরে তুলেছেন। এখন ধানের মাঠ ফাঁকা। জমিতে জমে আছে পানি। আর কিছুদিন পর এই পানি থাকা জমিগুলো কৃষকেরা আমন ধান চাষের জন্য তৈরি করবেন। তাই উঁচু জমিতে বীজতলা তৈরি করতে শুরু করেছেন তারা।

এদিকে ভাল মানের বীজধান সংগ্রহের জন্য কৃষকেরা ছুটে আসছে রানীগঞ্জ হাটে। আর গৃহস্থরা ধানবীজ বস্তায় করে বিক্রির জন্য বসে আছেন। বিভিন্ন জাতের ধানের বীজ উঠেছে এই হাটে। স্বর্ণা-৫ বীজধান বিক্রি করছেন ৪০ টাকা কেজি দরে। আবার গুটি স্বর্ণা ৪০ টাকা কেজি। এছাড়া, পূর্ণিমা জাতের বীজধান বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি।

বীজধান কিনতে আসা কৃষক আতাউর রহমান রাইজিংবিডিকে বলেন, গত বোরো মৌসুমে আমি ৬ বিঘা জমিতে ধান চাষ করেছি। ফলন ও দাম ভালো পেয়েছি। সামনে আমনের মৌসুম, তাই আমন ধানের বীজধান নিতে আসছি এই হাটে। ৪০ টাকা কেজি দরে ৩০ কেজি স্বর্ণা-৫ জাতের বীজধান নিলাম।

কৃষক মাহাবুল আলম রাইজিংবিডিকে বলেন, আমন ধানের বীজতলা তৈরি করেছি। রানীগঞ্জ হাটে ভালো এবং সব ধরনের ধানের বীজ পওয়া যায়। ১২ বিঘা জমির জন্য প্রায় দেড় মণ বীজধান নিবো।

বীজধান নিয়ে আসা মতিয়ার রহমান রাইজিংবিডিকে বলেন, স্বর্ণা-৫ জাতের বীজধান এক মণ নিয়ে আসছি হাটে। ৪০ টাকা কেজি বিক্রি করছি। কৃষকেরা আমন চাষের জন্য বীজধান কিনছেন। 

তিনি আরও বলেন, যদি দোগাছি হিসেবে চারা রোপন করে তাহলে বিঘাপ্রতি দুই কেজি বীজধান লাগবে। আর যদি শুধু চারার জন্য হয় তাহলে বিঘাপ্রতি পাঁচ কেজি বীজধানের প্রয়োজন হবে।

মোসলেম উদ্দিন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়