ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যমুনার পানি বাড়ছেই, বিলীন হচ্ছে বসতবাড়ি

সিরাজগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৪ জুন ২০২২   আপডেট: ১২:২১, ১৪ জুন ২০২২
যমুনার পানি বাড়ছেই, বিলীন হচ্ছে বসতবাড়ি

ভারতের মেঘালয় ও আসাম থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছ। এতে বাড়ছে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও। সেই সঙ্গে দেখা দিয়েছে তীব্র ভাঙন। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছ। ধারাবাহিকভাবে পানি বৃদ্ধির ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডও।

মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১টার দিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার হাসানুর রহমান জানান, শহর রক্ষাবাঁধ পয়েন্টে গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ২৩ সেন্টিমিটার বেড়ে তা বিপৎসীমার ১ দশমিক ৪০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ১ সপ্তাহ ধরে যমুনায় ধারাবাহিকভাবে পানি বৃদ্ধির সঙ্গে বাড়ছে করতোয়া, ফুলজোড়, হুড়াসগর, বড়াল ও ইছামতিসহ অভ্যন্তরীণ নদ-নদীর পানিও। ইতোমধ্যে চলনবিল অধ্যুষিত তাড়াশের নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে।

পানি বাড়তে থাকায় যমুনার চরাঞ্চলে বন্যা আতঙ্ক বিরাজ করছে। এসব এলাকায় পাট, তিল, কাউন, ধান, শাক-সবজি বাগান প্লাবিত হওয়ার আশঙ্কায় কৃষকরা।

পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, পাহাড়ি ঢল ও টানা বর্ষণের প্রভাবে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এভাবে পানি বৃদ্ধি পেলে নদী তীরবর্তী এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হবে।

পানিতে তলিয়ে যাওয়া একটি সড়ক

এদিকে জেলার চৌহালী ও এনায়েতপুরে দেখা দিয়েছে তীব্র নদীভাঙন। সোমবার দুপুরে এনায়েতপুরের ব্রাহ্মনগ্রামে একটি মসজিদসহ প্রায় ১০টি বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে। একই সঙ্গে চৌহালীতে নদীগর্ভে বিলীন হয়েছে বিস্তীর্ণ ফসলি জমি। ওই সব এলাকায় জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধের চেষ্টা করা হচ্ছে।

অদিত্য/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়