ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাগেরহাটে আরও ১৬৩ প্রত্নস্থান শনাক্ত

বাগেরহাট প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ১৮ জুন ২০২২  
বাগেরহাটে আরও ১৬৩ প্রত্নস্থান শনাক্ত

বিশ্ব ঐতিহ্যের শহর বাগেরহাট। ইউনেস্কো ঘোষিত ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাটে সম্প্রতি প্রত্নতাত্ত্বিক জরিপ করেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। সদর উপজেলার ১০ ইউনিয়ন ও একটি পৌরসভাধীন এলাকায় সরেজমিন জরিপ ও অনুসন্ধানে নতুন ১৬৩টি প্রত্নস্থান (সাইট) শনাক্ত হয়েছে।

শনিবার (১৮ জুন) বিকেলে ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ প্রাঙ্গণে বাগেরহাট জাদুঘরের সেমিনার কক্ষে আয়োজিত সদর উপজেলার প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম ২০২১-২২ এর অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়। 

এ সময় খানজাহানিয়া গণবিদ্যালয়ের প্রাক্তন অধ্যাক্ষ শেখ সাইফ উদ্দিন, ষাট গম্বুজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ আখতারুজ্জামান বাচ্চু, ষাট গম্বুজ মসজিদের ইমাম হেলাল উদ্দিন, মোয়াজ্জিন টি এম মুজিবুর রহমান, উন্নয়নকর্মী আলমগীর হোসেন মিরুসহ স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বর্তমানে ষাটগম্বুজ মসজিদ, হযরত খান জাহান (রহ.) এর মাজার, খান জাহান নির্মিত প্রাচীন সড়ক, চুনখোলা মসজিদ, সিঙ্গাইর, রণবিজয়পুর (দরিয়া খাঁ), নয়গম্বুজ, দশগম্বুজ মসজিদসহ ১৭টি সংরক্ষিত পুরাকীর্তি রয়েছে।

১৫শ' শতকে খান জাহান নির্মিত এমন আরও অসংখ্য স্থাপনা ও নিদর্শন ছড়িয়ে ছিটিয়ে আছে বাগেরহাটে। ১৯৮৩ সালে এই সব স্থাপনাকে ইউনেস্কো 'ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট' হিসেবে স্বীকৃতি দিয়ে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে। 

দীর্ঘ বছর পর প্রত্নসম্পদে সমৃদ্ধ এই জেলায় প্রত্নতাত্ত্বিক সরেজমিন জরিপ ও অনুসন্ধানে ১৬৩টি নতুন প্রত্নটিবি, দিঘি, পাথরখন্ড, প্রাচীন কবর ও জমিদার বাড়ির সন্ধান মিলেছে বলে জানিয়েছেন বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ান মোহাম্মদ যায়েদ।

সদর উপজেলার মোট ১৮৪টি গ্রামে এই জরিপ কাজ করে প্রত্নতত্ত্ব বিভাগ। উপজেলার সবচেয়ে বেশি প্রত্ন সাইটের সন্ধান মিলেছে ষাটগম্বুজ ইউনিয়নে, ৭৩টি। এর পর কাড়াপাড়া ইউনিয়নে ৩৮টি, পৌরসভা এলাকায় ১৫টি। 

মোহাম্মদ যায়েদ বলেন, নতুন শনাক্ত হওয়া সাইট মিলিয়ে বাগেরহাট সদরে মোট ১৮০টি পত্ন সাইট শনাক্ত হলো। এর মধ্য থেকে গুরুত্বপূর্ণ স্থান ও নিদর্শণগুলোকে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হবে। জেলার অন্যান্য উপজেলাতেও আরও এমন অনেক গুরুত্বপূর্ণ প্রত্ন নিদর্শন রয়েছে। সেগুলো সন্ধানেও জরিপ করা হবে। 

অনুষ্ঠানে আগত ব্যক্তিরা শনাক্ত হওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণের ব্যবস্থা নেওয়ার দাবি জানান। 

টুটুল/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়