ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১৯ জুন ২০২২   আপডেট: ১২:৩৯, ১৯ জুন ২০২২
কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে

গত কয়েকদিনের টানা বর্ষণ ও  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। যার ফলে রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন কিছুটা বৃদ্ধি পেয়েছে।

রোববার (১৯ জুন) সকালে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বিষয়টি নিশ্চিত করেছেন। 

আব্দুজ্জাহের মুঠোফোনে জানান, রোববার সকাল ৮টা পর্যন্ত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৩টি ইউনিটে মোট ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। তার মধ্যে ২ নম্বর ইউনিটে ৩৯ মেগাওয়াট, ৩ নম্বর ইউনিটে ২৯ মেগাওয়াট এবং ৫ নম্বর ইউনিটে ৩০ মেগাওয়াট উৎপাদন হচ্ছে। হ্রদে পানি বৃদ্ধির আগে এই কেন্দ্রে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হতো। 

এছাড়া ১ নম্বর ইউনিট পুর্নবাসনের জন্য বন্ধ থাকলেও ৪ নম্বর ইউনিটটি হ্রদে পানির বৃদ্ধি পেলে প্রয়োজনে চালু করা হবে বলেও তিনি জানান। 

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়,  কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ মিনস সি লেভেল (এমএসএল)। হ্রদে বর্তমানে ৮৯.৭৬ এমএসএল পানি  থাকার কথা থাকলেও রবিবার সকাল ৯টা পর্যন্ত ৭৭.০৪ এমএসএল পানি রয়েছে।
কেন্দ্রের ব্যবস্থাপক আরোও জানান, এখন বর্ষা মৌসুম প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, যার ফলে ধীরে ধীরে কাপ্তাই হ্রদে পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরোও বাড়বে।

প্রসঙ্গত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। 

বিজয় ধর/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়