ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ফুলগাজীতে বাঁধ ভেঙে ১২ গ্রাম প্লাবিত

ফেনী সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ২০ জুন ২০২২   আপডেট: ২২:৪৬, ২০ জুন ২০২২
ফুলগাজীতে বাঁধ ভেঙে ১২ গ্রাম প্লাবিত

দুই দিনের ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজী উপজেলার সদর ইউনিয়নে মুহুরী নদীর বাঁধের চার স্থানে ভেঙে ১২ গ্রামের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজারেরও বেশি মানুষ। 

সরেজমিন দেখা যায়, সোমবার (২০ জুন) ভোর ৭টার দিকে সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর এলাকার সেকান্তর মাস্টার বাড়ি সংলগ্ন স্থানে বাঁধে ভাঙন সৃষ্টি হয়। সকাল ১১টার দিকে একই ইউনিয়নের দেড়পাড়ায় বাঁধের অংশে ভাঙন দেখা দেয়। অন্যদিকে দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া এলাকার রতন মেম্বরের বাড়ি সংলগ্ন স্থান ও পরশুরামের পশ্চিম অলকা স্থানে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এসব ভাঙনে উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, বৈরাগপুর, দেড়পাড়া, নিলক্ষী, উত্তর নিলখী, গাবতলা, মনতলা, গোসাইপুর, নোয়াপুর, দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া গ্রাম প্লাবিত হয়েছে।

ফুলগাজী বাজারের ঝর্ণা স্টোরের মালিক জহরলাল জানান, ভোরের দিকে ঢলে তার দোকানে পানি ঢুকে চাউল, চিনি, লবণ সব নষ্ট হয়ে গেছে। এতে তার দুই লাখ টাকার ক্ষতি হয়।

বাসায় পানি ঢুকায় বিলকিস আরা নামে এক গৃহিণী তার দুই সন্তান নিয়ে বাসা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছিলেন। তিনি জানান, পানি নেমে গেলে বাসায় ফিরবেন।

জগন্নাথ রোডের এলাকায় জাহাঙ্গীর আলমের ঘরে পানি উঠে যাওয়ায় কোমর সমান পানি দিয়ে বাজারে প্রবেশ করতে করতে তিনি জানান, ঘরে পানি, রান্না হয়নি, তাই শুকনো খাবার আনতে দোকানে যাচ্ছেন।

ফুলগাজী উপজেলা নিবার্হী কর্মকর্তা আশরাফুন নাহার ও সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. সেলিম সদরের দৌলতপুর ও দেড়পাড়া ভাঙন স্থান পরিদর্শন করেছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহার জানান, আপাতত ৩০০ প্যাকেট ত্রাণ বন্যা দুর্গতদের জন্য বিতরণের ব্যবস্থা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী আকতার হোসেন জানান, মুহুরী, কহুয়া ও সিলোনীয়া নদীরক্ষা বাঁধের বাংলাদেশের অভ্যন্তরে ১২২ কিলোমিটার এলাকায় পানির চাপ এখনো বাড়ছে। বন্যার আগে মুহুরী নদীর বাঁধের ২১টি ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে মেরামতের জন্য বরাদ্দ চাওয়া হলেও তা পাওয়া যায়নি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক জহির উদ্দিন বলেন, প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে ফুলগাজী ও পরশুরামে ৪টি স্থানে বাঁধ ভেঙে গেছে। জরুরি ভিত্তিতে বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে। পানি কমলে বাঁধের ভাঙা স্থানের মেরামত কাজ শুরু করা হবে।

সৌরভ/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়