ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

বিএম ডিপোতে অক্ষত ১৫শ’ কনটেইনারের ভাগ্য ঝুলে আছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২৩ জুন ২০২২   আপডেট: ১৯:৪৭, ২৩ জুন ২০২২
বিএম ডিপোতে অক্ষত ১৫শ’ কনটেইনারের ভাগ্য ঝুলে আছে

ভয়াবহ অগ্নিকাণ্ড এবং বিস্ফোরণে বন্ধ হয়ে যাওয়া সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আমদানি ও রপ্তানি পণ্যভর্তি অক্ষত প্রায় ১৫শ’ কনটেইনারের ভাগ্য ঝুলে আছে। 

অপারেশনাল কার্যক্রম পরিচালনার অনুমতি না-পাওয়ায় রপ্তানি পণ্যের কনটেইনার শিপমেন্ট এবং আমদানিপণ্য খালাস করতে পারছে না ডিপো কর্তৃপক্ষ। তবে কার্যক্রম পরিচালনার জন্য তারা আবেদন জানিয়েছে।    

ডিপো কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, দুর্ঘটনার সময় সেখানে পণ্যভর্তি প্রায় ২ হাজার কনটেইনার ছিল। এর মধ্যে আগুন ও বিস্ফোরণে ৫শ’ কনটেইনার ক্ষতিগ্রস্ত হলেও রপ্তানিপণ্য ভর্তি ১৫শ কনটেইনার অক্ষত রয়েছে।  ডিপোর জেনারেল ম্যানেজার ক্যাপ্টেন (অব.) মাইনুল আহসান খান জানান, ডিপোতে অক্ষত কনটেইনারের মধ্যে রপ্তানিপণ্য ভর্তি কনটেইনার রয়েছে ৮৫০ ইউনিট। এসব কনটেইনারে আছে গার্মেন্টস পণ্য, নিটওয়্যার, অ্যাগ্রো প্রসেস ফুডসহ বিভিন্ন ধরনের রপ্তানিপণ্য। অন্য কনটেইনারগুলোতে আছে আমদানিপণ্য। 

তিনি জানান, বর্তমানে ডিপো’র অপারেশনাল কার্যক্রম বন্ধ থাকায় রপ্তানিপণ্য ভর্তি কনটেইনারগুলো শিপমেন্ট করা যাচ্ছে না। তবে অপারেশনাল কার্যক্রম বন্ধ থাকলেও ডিপো’র কার্যক্রম পুনরায় শুরু করতে অবকাঠামো সংস্কারের কাজ শুরু করেছে ডিপো কর্তৃপক্ষ। এর মধ্যে অগ্নিকাণ্ডে ও বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন ভেঙে পুনরায় নির্মাণ, কনটেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট সংযোজন এবং বিভিন্ন যন্ত্রাংশ পুনরায় স্থাপনের কাজ চলছে। 

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) সভাপতি নুরুল কাইয়ুম খান জানান, বিএম কনটেইনার ডিপোতে অক্ষত থাকা রপ্তানি পণ্যের কনটেইনারগুলো দ্রুত শিপমেন্ট করা প্রয়োজন। না হলে দেশের রপ্তানিখাত ক্ষতিগ্রস্ত হবে। এ জন্য বিকডা’র পক্ষ থেকে বন্দর কর্তৃপক্ষ এবং কাস্টমসকে চিঠি দেওয়া হয়েছে বলেও জানান তিনি। 

রেজাউল করিম/তারা 

সর্বশেষ

পাঠকপ্রিয়