ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

তীব্র স্রোত, পাটুরিয়ায় অপেক্ষায় হাজারো যানবাহন

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২৪ জুন ২০২২   আপডেট: ১১:৪৭, ২৪ জুন ২০২২
তীব্র স্রোত, পাটুরিয়ায় অপেক্ষায় হাজারো যানবাহন

মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে তীব্র স্রোতে ফেরি পারাপারে দিগুণ সময় লাগছে। 

স্বাভাবিক সময়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাড়ে তিন কিলোমিটার পথ পাড়ি দিতে ফেরিগুলোর ৩৫ থেকে ৪৫ মিনিট সময় লাগে। তবে নদীতে পানি বাড়ার ফলে তীব্র স্রোতে ফেরির আকার ও ইঞ্জিন ক্ষমতা অনুযায়ী একেকটি ফেরির এক ঘণ্টা দশ মিনিট থেকে এক ঘণ্টা ত্রিশ মিনিট লাগছে। 

এদিকে সরকারি ছুটির দিন হওয়ায় এ নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে। এছাড়া মাওয়া ঘাটে যানবাহন পারাপার বন্ধ থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন বাড়তি চাপ পড়েছে। ফলে পাটুরিয়ায় আগত যাত্রী ও যানবাহন চালকদের নৌরুট পার হতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এতে করে পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহন চালক ও যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। 

পাটুরিয়া ট্রাক টার্মিনালে তিনশ ট্রাক, ট্রাক টার্মিনাল থেকে নবগ্রাম বাজার পর্যন্ত সড়কে সাড়ে তিনশ ট্রাক, পাটুরিয়া জিরো পয়েন্ট থেকে ফায়ার সার্ভিস পর্যন্ত দেড়শ পরিবহন বাস, ৫ নম্বর ঘাট এলাকা থেকে নালী বাজার রোডে চারশ ছোট গাড়ি এ নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। এছাড়া উথুলী সংযোগ সড়কে একশ সাধারণ পণ্যবাহী ট্রাক পাটুরিয়া ঘাট এলাকায় প্রবেশের অপেক্ষায় রয়েছে। 

শুক্রবার (২৪ জুন) সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

কুষ্টিয়াগামী ট্রাকচালক লিয়াকত মিয়া বলেন, ভোর থেকে ট্রাক টার্মিনালগামী সড়কে সিরিয়ালে আছি। এখনো ট্রাক টার্মিনালে ঢুকতে পারিনি। রাত থেকেই এ নৌরুটে গাড়ির চাপ বেড়েছে। 

পরিবহন যাত্রী জেসমিন আক্তার বলেন, জরুরি প্রয়োজনে বাড়িতে যাচ্ছি। দেড় ঘণ্টা হয়ে গেলেও বাস এখনো ফেরিতে উঠতে পারেনি। বাসের ভিতর বসে থাকাটা বড় ভোগান্তির। 

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.শাহিন বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের যানজট এড়াতে উথুলী সংযোগ সড়কে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো সিরিয়ালে রেখে পাটুরিয়া ঘাট এলাকায় পাঠানো হচ্ছে। এছাড়া টেপড়া থেকে ছোট গাড়িগুলোকে নালী বাজার দিয়ে ৫ নম্বর ঘাট এলাকায় পাঠানো হচ্ছে।  নৌরুটে যানবাহনের চাপ বাড়লেও পাটুরিয়ায় কোন যানজট নেই। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো.খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচলে বেশি সময় লাগছে। এতে করে নৌরুটে স্বাভাবিক সময়ের চেয়ে ট্রিপ সংখ্যা কমে গেছে। এছাড়া মাওয়া ঘাট বন্ধ থাকায় এ নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে। পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরির মধ্যে ২০টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। 

চন্দন/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়