ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

কেজিতে ২০ টাকা বাড়লো পেঁয়াজের দাম

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ২৫ জুন ২০২২  
কেজিতে ২০ টাকা বাড়লো পেঁয়াজের দাম

দুইদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি বন্দর বাজারে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। প্রকার ভেদে ৩০ টাকার পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। 

পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দাম বৃদ্ধি পাচ্ছে, আবারও আমদানি শুরু হলে দাম স্বাভাবিক হবে।

শুক্রবার (২৪ জুন) সন্ধ্যায় হিলি বন্দর বাজার ঘুরে দেখা যায়, দুই দিন আগে পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিলো ২৮ টাকা কেজি। তা খুচরা ব্যবসায়ীরা বিক্রি করেছেন ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে। বর্তমান তা বেড়ে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। আর খুচরা ব্যবসায়ীরা তা বিক্রি করছেন ৫০ টাকা কেজি দরে।

বাজারে পেঁয়াজ কিনতে আসা লুৎফর রহমান বলেন, গত পরশুদিন ৩০ টাকা করে পেঁয়াজ কিনে নিয়ে গেলাম। আজ বাজার দেখি উল্টো, ৫০ টাকা কেজি দাম চাচ্ছে। হঠাৎ এতো দাম বাড়লে চলবো কি করে?

হিলি বাজারের সবজি ব্যবসায়ী আব্দুল লতিফ বলেন, দুইদিন থেকে হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে গেছে। ৪০ থেকে ৪৫ টাকা পাইকারি নিয়ে তা ৫০ টাকা কেজি খুচরা বিক্রি করছি।

হিলি বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, দেশের পেঁয়াজ মোকামে পাইকার বেশি এবং চাহিদাও প্রচুর। যার কারণে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। আবার সামনে কোরবানির ঈদ, পেঁয়াজের চাহিদাও বাড়ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা বলেন, পেঁয়াজ আমদানির পারমিটের (আইপি) মেয়াদ শেষ হওয়ায় ঈদুল ফিতরের পর থেকে ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ রয়েছে। বর্তমানে বাজারে দেশি পেঁয়াজ সরবরাহ কমে গেছে। যার জন্য দাম বাড়তে শুরু করছে। ঈদুল আযহার আগে দাম আরও বাড়তে পারে। তবে যদি আবারও ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয় তাহলে পেঁয়াজের বাজার আগের মতো স্বাভাবিক হবে। 

মোসলেম/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়