ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাংলাবান্ধা-ফুলবাড়ি ইমিগ্রেশনে ভারতীয় ভিসা চালুর দাবি 

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ২৬ জুন ২০২২  
বাংলাবান্ধা-ফুলবাড়ি ইমিগ্রেশনে ভারতীয় ভিসা চালুর দাবি 

বাংলাবান্ধা-ফুলবাড়ি ইমিগ্রেশন রুটে ভারতীয় ভিসা চালুর দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (২৬ জুন) দুপুরে পঞ্চগড় চেম্বার অব কমার্স ভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানি কারক গ্রুপ।

সংগঠনটির সভাপতি আব্দুল লতিফ তারিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক কুদরত-ই-খুদা মিলন। 

লিখিত বক্তব্যে কুদরত-ই-খুদা বলেন, ‘২০১৬ সালে বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোষ্ট চালু হয়। ভারতীয় দূতাবাস ফুলবাড়ি রুটে ভিসা প্রদান শুরু করলে ভারতের সঙ্গে ব্যবসার পাশাপাশি যাতায়াতও শুরু হয়। কিন্তু ২০১৯ সালে কোভড-১৯ সংক্রমন ঠেকাতে ভারতে বিদেশি নাগরিকদের যাতায়াত বন্ধ করে দেওয়া হয়। করোনা সংক্রমন কমে গেলে ২০২১ সালের শুরুর দিকে পর্যায়ক্রমে বিভিন্ন রুটে ভিসা দেওয়া শুরু করে ভারতীয় সরকার। গত মার্চ মাস থেকে সব ধরনের ভিসা দেওয়া শুরু করেন তারা। কিন্তু ভিসায় রুট নিয়ে সমস্যায় পড়েছেন দেশের একমাত্র চতুর্দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর সংশ্লিষ্ট ভারত, নেপাল এবং ভুটানের যাত্রীরা।’ 

তিনি আরো বলেন, ‘এই স্থলবন্দর দিয়ে ভিসা দেওয়া বন্ধ থাকায় বাংলাবান্ধা দিয়ে ভারতে প্রবেশ করতে পারছেন না বাংলাদেশিরা। এই ইমিগ্রেশন দিয়েই বাংলাদেশী শিক্ষার্থী, রোগী, ব্যবসায়ীসহ পর্যটকরা ভারত, নেপাল এবং ভুটানে যাতায়াত করেন। এই রুটে ভিসা না দেওয়ায় সমস্যায় পড়েছে স্থানীয়সহ দেশের হাজারো মানুষ।’

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, করোনার আগে এই রুটে প্রতিদিন কয়েক হাজার মানুষ ভারত, নেপাল, ভুটান যাতায়াত করতো। অনেকে চিকিৎসা এবং ব্যবসার নানা কাজে ভারতে ভ্রমণ করতো। কিন্তু ভিসা না দেওয়ার কারণে নানা সমস্যায় পড়েছেন বাংলাদেশিরা। বিশেষ করে ব্যবসায়িরা সঙ্কটে পড়েছেন। তারা অতিদ্রুত ফুলবাড়ি বন্দর দিয়ে ভিসা দেয়ার আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা। 

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পঞ্চগড় চেম্বার অব কমার্সের সভাপতি শরিফ হোসেন, সাবেক সভাপতি আব্দুল হান্নান শেখ, জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক আবু তোয়বুর রহমান প্রমুখ। 

আবু নাঈম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ