ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঘাটাখালী নদীর ওপর ঝুঁকিপূর্ণ ব্রিজ, ভোগান্তি 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ২৮ জুন ২০২২   আপডেট: ১১:৪৪, ২৮ জুন ২০২২
ঘাটাখালী নদীর ওপর ঝুঁকিপূর্ণ ব্রিজ, ভোগান্তি 

গাজীপুরের কালিয়াকৈর বাজারের পাশ দিয়ে প্রবাহিত ঘাটাখালী নদীর ওপর ২২ বছর আগে নির্মিত একটি ব্রিজের ভেঙে পড়ছে কয়েকটি স্থান। জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ এ ব্রিজটি দিয়ে এরপরও প্রতিদিন চলাচল করেছেন অর্ধশতাধিক গ্রামের মানুষ। পুরাতন ব্রিজটি ভেঙে সেখানে নতুন ব্রিজ করার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

এলাকাবাসী ও উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, কালিয়াকৈর-বাঁশতলী সড়কের মাথায় রয়েছে ব্রিজটি। এটি পার হয়ে গাজীপুরের ভাওয়াল মির্জাপুর, কালিয়াকৈর উপজেলার নয়ানগর, জামালপুর, হাটুরিয়া চালা, বড়ইবাড়ি, বোয়ালী, গোলিয়া, মজুদপাড়া, আষাড়িয়াবাড়ি, গোপিনপুর, কালিয়াদহ, গর্জনখালী, তালতলী, বাঁশতলী, দীঘিবাড়ি, রাজাবাড়ি, সাহেবাবাদ, গাবতলী, বৈরাগীচালা, জানেরচালা, কুরালটেকি, বানেরটেক, লালটেকি, সৈয়দপুর, কালিয়াকৈরসহ অর্ধশতাধিক গ্রামের মানুষ চলাচল করেন। 

একসময় এই এলাকার মানুষেরা কালিয়াকৈর উপজেলা ও বাজারে আসতে হয়েছে তুরাগ নদীর শাখা ঘাটাখালী নদী পাড়ি দিয়ে। জনদুর্ভোগ লাঘবের জন্য ২০০০ সালে ওই নদীর ওপর ৬৬ ফুট দীর্ঘ একটি ব্রিজ নির্মাণ করে তৎকালীন সরকার। কয়েক বছর আগে বৃষ্টির সময় বালুবাহী একটি ট্রলারের ধাক্কায় ওই ব্রিজের মাঝের অংশ প্রায় এক ফুট সরে যায়। এতে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে ব্রিজটি। বর্তমানে বিভিন্ন যানবাহন প্রায় ৭-৮ কিলোমিটার ঘুরে কালিয়াকৈর ও নদী পাড়ের আশপাশের এলাকাগুলোতে চলাচল করছেন। 

স্থানীয় বাসিন্দারা জানান, ব্রিজের সামনে কয়েক বছর আগে প্রায় ১৬ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। কিন্তু ঝুঁকিপূর্ণ সেতুর কারণে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা শ্রেণিপেশার লাখ লাখ মানুষ চরম দুর্ভোগে রয়েছেন।

কালিয়াকৈর উপজেলা এলজিডি’র প্রকৌশলী বিপ্লব পাল বলেন, ‘কালিয়াকৈর বাজার এলাকায় ৬০০ মিটারের একটি পুরাতন ব্রিজ রয়েছে। সেটি না ভেঙেই তার পাশে ১৪০ মিটার দৈর্ঘের নতুন একটি ব্রিজ নির্মাণ করা হবে। নতুন ব্রিজটি তুরাগ নদীর উপর দিয়ে চাপাইর ব্রিজের সঙ্গে সংযোগ দেওয়া হবে।’

রেজাউল/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়