ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

রথযাত্রায় ১ দিনের ছুটিসহ ৯ দফা দাবি ইসকনের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৮ জুন ২০২২  
রথযাত্রায় ১ দিনের ছুটিসহ ৯ দফা দাবি ইসকনের

রথযাত্রায় এক দিনের সরকারি ছুটি ঘোষণাসহ নয় দফা দাবি জানিয়েছে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামমৃত সংঘ (ইসকন)। মঙ্গলবার (২৮ জুন) দুপুরে চট্টগ্রামের ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির মিলনায়তনে সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানায়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইসকন চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক চিন্ময় কৃষ্ণদাস ব্রহ্মচারী। 

সংবাদ সম্মেলনে ইসকন যে সব দাবি উত্থাপন করে, এর মধ্যে রয়েছে রথযাত্রায় এক দিনের সরকারি ছুটি ঘোষণা, সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত মঠ মন্দির সরকারি অর্থায়নে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনর্নিমাণ, দেবোত্তর সম্পত্তি রক্ষা ও সংরক্ষণ, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রিয়ভাবে মন্দির নির্মাণ, ঐতিহ্যবাহী তীর্থস্থানগুলো রক্ষা ও  সংরক্ষণ, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন প্রণয়ন, ডিজিটাল সিকিউরিটি আইনে হিন্দুদের হয়রানি বন্ধ ও জেলে থাকা নিরপরাধীদের  নিঃশর্ত মুক্তি, হিন্দুদের টার্গেট করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের হয়রানি বন্ধ ও শিক্ষাব্যবস্থা রক্ষায় যথাযথ ব্যবস্থা নেওয়া। 

লিখিত বক্তব্যে চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী বলেন, রথযাত্রা মহোৎসব প্রাচীনকাল থেকে ভারতের উড়িষ্যা রাজ্যের জগন্নাথ পুরিতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উদযাপন হয়ে আসছে। ইসকনের প্রতিষ্ঠাতা আর্চায কৃষ্ণকৃপাশ্রীমূর্তি শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ রথযাত্রা উৎসব সারা বিশ্বে সম্প্রসারণ করেছেন। জাতিগত বিদ্বেষ, তথাকথিত ধর্মীয় উন্মাদনা, বর্ণবৈষম্য, অর্থনৈতিক আধিপত্য, এমনকি যুদ্ধের হুমকি আবর্তে বিশ্বের শান্তিপ্রিয় মানুষের জীবন যখন অতিষ্ঠপ্রায়, তখনই রথযাত্রার মতো অসাম্প্রদায়িক উৎসব সমগ্রবিশ্বের মানব সমাজে সৌহার্দ্য, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ স্থাপনে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছে। ইসকন ফুড ফর লাইফের মাধ্যমে দুস্থদের আহারের ব্যবস্থা, ভক্তিবেদান্ত ইন্সটিটিউটের মাধ্যমে সুশীল সমাজের মাঝে কৃষ্ণভাবনামৃত প্রচার, ভক্তিবেদান্ত বুক ট্রাস্টের মাধ্যমে গ্রন্থ প্রকাশ ও জ্ঞান বিতরণ কর্মসূচি, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, সকলকে চরিত্রবান ও মাদকের ছোবল থেকে বাঁচাতে ইসকন বিশেষ ভূমিকা রাখছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ জুলাই বিকাল ৩টায় ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে প্রবর্তক মোড় থেকে ঐহিত্যবাহী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হবে। রথযাত্রায় চট্টগ্রাম মহানগর, জেলা ও উপজেলাসহ আশপাশের এলাকা থেকে লক্ষাধিক মানুষ অংশ নেবে। এছাড়াও রথযাত্রা উপলক্ষে ১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত আট দিনব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয়েছে। 

১ জুলাই রথযাত্রা প্রবর্তক থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে হাজারী গলি গিয়ে শেষ হবে এবং ৮ জুলাই ফিরতি রথ একইপথে হাজারী গলি থেকে প্রবর্তক আসবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার, মহানগর পূজা কমিটির সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল,  চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, মন্দিরের সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস, ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য রুপেশ্বর গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী প্রমুখ।
 

রেজাউল/বকুল

সর্বশেষ

পাঠকপ্রিয়