ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

মাসীর বাড়ি যাবে জগন্নাথ দেব, রঙে সাজছে রথ

সাভার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৬, ৩০ জুন ২০২২  
মাসীর বাড়ি যাবে জগন্নাথ দেব, রঙে সাজছে রথ

শুক্লাতিথিতে জগন্নাথ দেব যাবেন মাসীর বাড়ি। উৎসব উপলক্ষে সেজে উঠছে তার বাহন রথ। সেজন্য চলছে শেষ মুহূর্তের সাজসজ্জা। উপমহাদেশের বৃহৎ রথযাত্রাটি উদযাপনে ঢাকার ধামরাইয়ে প্রস্তুত হচ্ছে রথ। এজন্য কাজ করছেন কারিগররা।

আয়োজকরা জানান, শুক্রবার (১ জুলাই) রথযাত্রাকে সামনে রেখে গত কয়েক সপ্তাহ ধরেই রথের সাজসজ্জার কাজ চলছে। এজন্য ১৫-২০ জন শ্রমিক কাজ করেছেন। শুরুতে কাঠামো মেরামতের কাজ করা হয়েছে। এরপর গত কয়েকদিন ধরে চলছে রঙের কাজ। আগামীকালের মধ্যে এসব কাজ শেষ হয়ে রথ যাত্রার জন্য প্রস্তুত হয়ে যাবে।

পৌরসভার রথখোলা এলাকায় গিয়ে রথের পরিচর্যা ও সাজসজ্জার কাজ করতে দেখা যায়। কেউ কাঠের কাঠামো মজবুত করতে হাতুড়ি বাটালের কাজ করছেন। কেউবা রথের পাটাতন, সিঁড়ি ও পায়ায় রঙের কাজ করছেন। সারা বছর রোদে-বৃষ্টিতে মলিন হওয়া রথকে করে তোলা হচ্ছে সজিব।

রথের খুঁটিতে রঙের কাজ করছিলেন এক শ্রমিক। তিনি বলেন, গত এক সপ্তাহ ধরে রথের রঙের কাজ চলছে। এর আগে কাঠমিস্ত্রীরা কাজ করেছেন। মেঝে ও খুঁটিগুলো রঙ করা হচ্ছে এখন। কালকের মধ্যে সব কাজ শেষ হয়ে যাবে।

তিনি বলেন, ‘গত ২০ বছর ধরে প্রতিবছর আমি এই কাজ করছি। এই কাজটি করে উপার্জন হয়। এজন্য অপেক্ষায় থাকি কখন রথের পরিচর্যার কাজের ডাক পাবো।’ 

আরেক শ্রমিক বলেন, ‘আমি গত ৩৫ বছর ধরে রথের সাজসজ্জার কাজ করছি। প্রতিবছর আমাদের ডেকে আনা হয়। মাঝখানে করোনার জন্য দুই বছর রথটান হয়নি। এবার আগে থেকেই কাজ শুরু হয়েছে। পুরনো রথকেই সজিব করে তোলা হয়েছে।’ 

এদিকে পূজা উপলক্ষে রথখোলার অদূরে জগন্নাথ দেবের মন্দিরও সাজিয়ে তোলা হচ্ছে। রথযাত্রার নিরাপত্তা নিশ্চিতে এরইমধ্যে আইন শৃঙ্খলা বৈঠক করা হয়েছে। এছাড়াও ঢাকা জেলার এসপি মারুফ হোসেন সরদারও রথের প্রস্তুতি পরিদর্শন করেছেন।

ধামরাই উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন বলেন, রথযাত্রা ও রথমেলা উপলক্ষে রথের সাজসজ্জা ও পরিচর্যার কাজ শেষ হয়েছে। রঙের কিছু কাজ চলছে। বাকি কাজও দ্রুত শেষ হবে।

সাব্বির/বকুল/

সর্বশেষ

পাঠকপ্রিয়