ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

বান্দরবানে মারাইংতং পাহাড়ে রাতযাপন নিষিদ্ধ

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৭, ১ জুলাই ২০২২   আপডেট: ২০:১৫, ১ জুলাই ২০২২
বান্দরবানে মারাইংতং পাহাড়ে রাতযাপন নিষিদ্ধ

বান্দরবানের আলীকদম উপজেলার ঐতিহ্যবাহী ও জনপ্রিয় পর্যটন স্পট মারাইংতং পাহাড়ে রাত্রিযাপন নিষিদ্ধ করেছে মারাইংতং জাদী কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩০ জুন) এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। ফলে পর্যটকদের এখন সন্ধ্যার আগে সেখান থেকে চলে আসতে হবে।

জাদী পরিচালনা কমিটির সভাপতি উ-উইচারা মহাথের ভান্তে ও জেলা পরিষদের সদস্য দুংড়িমং মারমা বলেন, ‘জাদীর পবিত্রতা ও নিরাপত্তার স্বার্থে রাতে মারাইংতং জাদী এলাকায় থাকা নিষিদ্ধ করা হয়েছে। এটি পর্যটন স্পট নয়, ধর্মীয় তীর্থস্থান।’

জানা যায়, বান্দরবানের আলীকদম উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ১ হাজার ৬৪০ ফুট উচ্চতার মারাইংতং পাহাড় চূড়ায় বিশাল সমতল ভূমিতে বৌদ্ধ সম্প্রদায়ের একটি জাদী (প্রার্থনা ঘর) রয়েছে। এ কারণে মনোরম এই পাহাড়চূড়াটি পর্যটকদের কাছে দিন দিন আকর্ষণীয় হয়ে ওঠে।

দেশি-বিদেশি পর্যটকদের পদচারণে মুখর হয়ে ওঠে স্পটটি। পর্যটকরাও তাঁবু টানিয়ে রাতযাপন শুরু করেন। তবে দিন দিন পর্যটক বাড়ায় এবং নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা সৃষ্টির পর পাহাড়ের চূড়ায় সন্ধ্যার পর পর্যটকদের ভ্রমণ ও অবস্থান নিষিদ্ধ করে জাদী ব্যবস্থাপনা কমিটি।

আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহরুবা ইসলাম বলেন, ‘মারাইংতং পাহাড়ে ভ্রমণে এসে প্রচুর পর্যটক রাতে অবস্থান করেন। অনেক পর্যটক রাতে নেশাজাতীয় দ্রব্য পান করে মারামারি করেছেন। এতে অনেকে আহত হয়েছেন। এ কারণে এই সিদ্ধান্ত।’

বাসু দাশ/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়