ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৩, ১ জুলাই ২০২২   আপডেট: ২২:২৮, ১ জুলাই ২০২২
ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব শুরু

চারশো বছর আগে যশোমাধব শুরু করেছিলেন রথযাত্রা ও শ্রী শ্রী মাধবের পূজা। সেই আচারকে অনুসরণ করে প্রতিবছরের মতো এবারও ধামরাইয়ে শুরু হয়েছে ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব।

শুক্রবার (১ জুলাই) বিকেলে রথখোলা থেকে রথ টানের মধ্য দিয়ে শুরু হয় এর আনুষ্ঠানিকতা। উৎসবকে কেন্দ্র করে পুরো এলাকায় হাজারো মানুষের সমাগম হয়।

রথের দড়ি টেনে যাত্রার সূচনা করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শাসসুল আলম। অনুষ্ঠানে আরো যোগ দেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি, বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ডা. বংশীধর মিশ্রসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা।

ধামরাই যশোমাধব মন্দির পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন বলেন, ‘যশোমাধবের রেখে যাওয়া আচার অনুযায়ীই পূজা আচার অনুষ্ঠিত হবে। প্রতিদিন দুই বেলা ভোগ নিবেদন করা ছাড়াও সন্ধ্যায় আরতি করা হয়। রথযাত্রা উপলক্ষে ১১ দিন ধরে মেলা চলবে। এতে হরেক জিনিসের পসরা বসবে।’

উল্লেখ্য, করোনার কারণে গত দুই বছর মেলা ও পূজা বন্ধ ছিল। তবে এবার অন্যান‌্য বছরের তুলনায় মেলা আরো জাঁকজমকপূর্ণ করে তোলা হয়েছে।

সাব্বির/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়