ঢাকা     সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

সিলেটে এখনও ৩৫ হাজার মানুষের আশ্রয়কেন্দ্রে

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ৩ জুলাই ২০২২   আপডেট: ১৫:০১, ৩ জুলাই ২০২২
সিলেটে এখনও ৩৫ হাজার মানুষের আশ্রয়কেন্দ্রে

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান

 সিলেটে সার্বিক বন্যা পরিস্থিতিন উন্নতি অব্যাহত রয়েছে। তবে এখনো ৩৫ হাজার মানুষ বন্যা আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। যাদের অনেকেরই বাড়ি ফেরার পরিবেশ নেই। 

রোববার (৩ জুলাই) দুপুরে সংবাদ সম্মেলন করে সিলেটের জেলা প্রশাসক বন্যার সার্বিক পরিস্থিতি তুলে ধরেন।

ভারী বর্ষণ আর সীমান্তের ওপর থেকে নেমে আসা পাহাড়ি ঢলে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছিল সিলেট। গত মাসের (জুন) মধ্যভাগে বন্যা পরিস্থিতি দেখা দেয় সিলেটে। 

এদিকে কিছু কিছু এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও এখনো অনেক এলাকা নিমজ্জিত। এসব এলাকার লোকজন এখনও আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। বর্তমানে ৪১৪টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করা লোকজনের সংখ্যা ৩৫ হাজার ৬৮৫ জন।

বন্যাত্তোর পুনর্বাসন ও ত্রাণ বিতরণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান জানান, ১৪ জুন থেকে শুরু হওয়া বন্যায় সিলেট জেলায় ৬৫৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৩০ হাজার ৬৩২ জন লোক আশ্রয় নেন। অনেক এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় লোকজন আশ্রয়কেন্দ্র ছেড়ে নিজেদের বাসা বাড়িতে ফিরে গেছেন। তবে এখনও ৪১৬টি আশ্রয়কেন্দ্রে ৩৫ হাজার ৬৮৫ জন লোক অবস্থান করছেন।

তিনি আরও জানান, আশ্রয়কেন্দ্রগুলোতে ৩১ হাজার ৯৭টি গবাদিপশু নিয়ে এসেছিলেন বন্যাকবলিতরা। বর্তমানে ৫৩০টি গবাদিপশু আশ্রয়কেন্দ্রে রয়েছে।

জেলা প্রশাসক জানান, বন্যার্তদের পুনর্বাসনে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি টাকা এসেছে। পুনর্বাসনের অংশ হিসেবে আপাতত সিলেট জেলার ৫ হাজার পরিবারকে ঘর মেরামত বা নির্মাণের জন্য নগদ ১০ হাজার টাকা করে প্রদান করা হবে।

নূর আহমদ/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়