ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গাজীপুরের ভাই ভাই এগ্রোর ষাঁড়টির মূল্য ১২ লাখ টাকা

রফিক সরকার, কালিগঞ্জ (গাজীপুর) || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ৪ জুলাই ২০২২  
গাজীপুরের ভাই ভাই এগ্রোর ষাঁড়টির মূল্য ১২ লাখ টাকা

গাজীপুরের শ্রীপুর উপজেলার ধনুয়া গ্রামের ভাই ভাই এগ্রো নামের একটি খামারে ১২শ কেজি ওজনের (৩২ মণ) একটি ষাঁড়ের মূল্য হাঁকানো হচ্ছে ১২ লাখ টাকা।  ওই খামারে শতাধিক গরুর মধ্যে এই ষাঁড়টিই সেরা। 

কোরবানির জন্য প্রস্তত ফ্রিজিয়ান জাতের বিশাল আকৃতির ষাঁড়টি দেখতে প্রতিদিনই বিভিন্ন গ্রাম থেকে লোকজন আসছেন বলে জানান খামারের লোকজন।

খামার মালিক আবু সাইদ জানান, চার বছর আগে এই খামারেই ষাঁড়টির জন্ম। নিজেই লালন পালন করেছেন। ষাঁড়টির এখন কোরবানির জন্য প্রস্তুত। ষাঁড়টি মোটা তাজা করতে খড়, ঘাস, ভূষি, খৈল, কুঁড়া, ভূট্টাসহ দেশীয় খাবার দিয়েছেন। প্রাকৃতিক খাবার খাইয়ে মোটাতাজা করা হয়েছে। কোন প্রকার ইনজেকশন বা ওষুধ প্রয়োগ করেননি। প্রতিদিন ৩ বেলা গোসল করানো হয়েছে। দৈনিক খাবার খরচ লাগে ৬/৭শ টাকা। ষাঁড়টি লম্বায় প্রায় ১১ ফুট ও উচ্চতা ৫ ফুটেরও বেশি। ওজন ১২শ কেজি (৩২ মণ)। 

ষাঁড়টি দেখতে প্রতিদিন লোকজন আসলেও আশানুরোপ দাম কেউ বলছে না বলেও জানান তিনি।  

তিনি জানান, ষাঁড়টি ভীষণ চটপটে ও শক্তিশালী। একে নিয়ন্ত্রন করা কঠিন। ষাঁড়টিকে বাজারে নেওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই বাড়ি থেকেই ষাঁড়টি হাতবদল করতে ইচ্ছা প্রকাশ করেছেন। স্থানীয় বাজারে বিত্তবান ক্রেতা না থাকায় ভালো দাম নিয়ে সংশয় প্রকাশ করেছেন। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রুকুনুজ্জামান পলাশ বলেন- ষাঁড়টি শুধু শ্রীপুর উপজেলায় নয়, গাজীপুর জেলার মধ্যে  শ্রেষ্ঠ। আমরা ষাঁড়টির খোঁজ খবর রাখছি। 

ষাঁড়টি বিক্রি করতে মালিককে সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

শ্রীপুর প্রাণিসম্পদ কর্মকর্তা আরো জানান, শ্রীপুর উপজেলায় ১২৮৪ জন খামারি রয়েছে। জেলার মধ্যে খামারির সংখ্যার দিক দিয়ে এ উপজেলা রয়েছে দ্বিতীয়স্থানে। ৬ হাজার ৪৮টি পশু কোরবানির জন্য প্রস্তুত করেছেন এ উপজেলার খামারিরা। 

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়