ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রস্তুত শোলাকিয়া, ঈদের জামাত সকাল ৯টায়

কিশোরগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ৮ জুলাই ২০২২   আপডেট: ১৯:৩৬, ৮ জুলাই ২০২২
প্রস্তুত শোলাকিয়া, ঈদের জামাত সকাল ৯টায়

ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠ

কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠে এবারও দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। মুসল্লিরা যাতে এখানে নির্বিঘ্নে নামাজ সম্পন্ন করতে পারেন সে জন্য এখন চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি। রোববার (১০ জুলাই) সকাল ৯টায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাত এই ময়দানে অনুষ্ঠিত হবে।

শোলকিয়ায় এটি হবে ঈদ উল আজহার ১৯৫তম ঈদের নামাজ। 

এদিকে নামাজ আদায়ে আসা মুসল্লিদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সাজানো হচ্ছে সব আয়োজন। করোনা সংক্রমন বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে রয়েছে কড়াকড়ি নির্দেশনা।

শোলাকিয়া মসজিদের ইমাম মো. গোলাপ মিয়া জানান, করোনার কারণে মাঝখানে শোলাকিয়ায়  দু’বছর ঈদের নামাজ হয়নি। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় গত ঈদ উল ফিতরে রেকর্ড সংখ্যক মুসল্লির অংশগ্রহণে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। তবে এবার আবারো করোনা পরিস্থিতি কিছুটা অবনতি হয়েছে। এ কারণে ঈদ উল আজহার নামাজে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশ নিতে বলা হয়েছে। 

তিনি আরো বলেন, ‘আমরা জেলা প্রশাসন ও ঈদগাহ পরিচালনা কমিটির নির্দেশনা মেনে সেইভাবেই ঈদের জামাতের প্রস্তুতি নিচ্ছি।’  

শুক্রবার (৮ জুলাই) সকালে সরেজমিনে ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, মাঠে দাগ কাটা, বালু ফেলা, দেয়াল রঙ করার কাজ শেষ হয়েছে। সংস্কার হয়েছে ওজুখানা ও টয়লেট। চলছে বিদ্যুতের লাইন টানার কাজ। সিসি ক্যামেরাগুলো কোথায় বসবে সেগুলো খতিয়ে দেখছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে চলছে শহরের শোভাবর্ধনের কাজও। সবমিলিয়ে শোলাকিয়াকে ঘিরে ব্যাপক কর্মযজ্ঞ শুরু হয়েছে কিশোরগঞ্জ শহরজুড়ে।

জেলা প্রশাসন জানিয়েছে, দূর-দূরান্তের মুসুল্লিদের যাতায়াতের জন্য শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করেছে রেল কর্তৃপক্ষ। 

ঈদগাহ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আলী সিদ্দিকী বললেন, শোলাকিয়ার ঈদের নামাজে বাংলাদেশ ইসলাহুল মুসলেমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদের ইমামতি করার কথা রয়েছে। তাঁকে না পাওয়া গেলে বিকল্প ইমামেরও ব্যবস্থা করা হয়েছে।

শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটি জানিয়েছে, এবার নিরাপত্তাকে দেওয়া হচ্ছে সর্বোচ্চ অগ্রাধিকার। একই সঙ্গে করোনা পরিস্থিতির কারণে মুসল্লিদের মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়েও কড়াকাড়ি আরোপ করা হয়েছে। জামাতের প্রস্তুতি ও নিরাপত্তার বিষয়গুলো দেখতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টরা মাঠ পরিদর্শন করে গেছেন।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক  ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শামীম আলম বলেন, শোলাকিয়ায় উপমহাদেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এবার সবাইকে মাস্ক পরতে হবে। স্বাস্থ্যবিধি মেনে নামাজে যোগ দিতে হবে। যেন মাঠ থেকে করোনা ছড়িয়ে না পড়ে সেদিকে সবাইকে নজর রাখতে হবে।

তিনি আরো বলেন, ব্যাগ, মোবাইল ফোন ও ছাতাও বাড়িতে রেখে শোলাকিয়ায় ঈদের জামাতে অংশ নিতে আসতে হবে মুসল্লিদের। এ সময় তিনি নিরাপদ ও উৎসবমুখর পরিবেশে নামাজ আয়োজনে সবার সহযোগিতা কামনা করেন। 

২০১৬ সালে শোলাকিয়ায় জঙ্গী হামলা হয়েছিল। এরপর থেকে ঈদের জামাতে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়। 

এবারও কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের কথা জানিয়ে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বলেন, নামাজের সময় দুই প্লাটুন বিজিবি, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্যরা মোতায়েন থাকবে। পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন। থাকবে ফায়ার সার্ভিস, কয়েকটি অ্যাম্বুলেন্সসহ মেডিক্যাল টিম, পুলিশের কুইক রেসপন্স টিম তৈরি থাকবে। নামাজের আগে পুরো ঈদগাহ মাঠ মাইন ডিকেক্টর দিয়ে সুইপিং করা হবে, এছাড়াও মাঠসহ প্রবেশ পথগুলোতে থাকছে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। 

তিনি আরো বলেন, নজরদারির জন্য আকাশে উড়বে পুলিশের ড্রোন ক্যামেরা। অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থায় বিরক্ত না হয়ে সবাইকে এ ব্যাপারে সহযোগিতা করার আহ্বান জানান পুলিশ সুপার। 

কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ বলেন, পৌরসভার পক্ষ থেকে এরই মধ্যে  শহর ও মাঠকে সুন্দর করে সাজানো, মাঠকে নামাজের উপযোগী করে তোলা, মুসল্লিদের জন্য সুপেয় পানি, দূর-দূরান্তের মুসল্লিদের জন্য থাকা-খাওয়ার ব্যবস্থাসহ নানা আয়োজন সম্পন্ন করা হয়েছে। এক কথায় শোলাকিয়ায় আগত মুসল্লিদের উষ্ণ অভ্যর্থনা দেওয়া হবে পৌরসভার পক্ষ থেকে। 

জনশ্রতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি এক সাথে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন শোলাকিয়া নামেই পরিচিত। 

রুমন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়