ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চামড়ার দাম এবারও কম, ছাগল ২০ টাকা গরু ১০০

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ১১ জুলাই ২০২২   আপডেট: ১০:২০, ১১ জুলাই ২০২২
চামড়ার দাম এবারও কম, ছাগল ২০ টাকা গরু ১০০

দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম কুষ্টিয়া। জেলায় এবারও কম দামে কোরবানির চামড়া বিক্রি হচ্ছে। ভালো দাম না পাওয়ায় কেউ কেউ টাকা ছাড়াই চামড়া দিয়ে দিয়েছেন।

একটি ছাগল কোরবানি দিয়েছেন ত্রিমোহনীর মুর্শিদ। তিনি বলেন, ক্রেতা এসে ২০ টাকা দাম বলে নিয়ে গেছে। না দিতে চাইলে ফেলে রেখে যাচ্ছে। আমরা এই চামড়া দিয়ে কী করবো। কেউ কেউ মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় চামড়া দান করে দিয়েছেন। তারা যে দাম পাচ্ছেন তাতেই বিক্রি করে দিচ্ছেন।

আব্দুর রশিদ নামে এক ব্যক্তি এবার গরু কোরবানি দিয়েছেন। তিনি বলেন, গরু বেশ বড়। তারপরও ফঁড়িয়া এসে ২০০ টাকা দাম বলেছে। দিতে হয়েছে। অনেকেই ১০০ টাকাতেও গরুর চামড়া বিক্রি করেছে। রাগ করে অনেকে এমনিতেই দিয়ে দিয়েছে।

চামড়া ব্যবসায়ী কাজী আনিসুর রহমান জানান, ঢাকা ও সাভারে ট্যানারিতে ভালো দাম দেয় না। তাছাড়া, বাকি ফেলেন। আর লবণের দাম বেশি। তাই বেশি দামে চামড়া কেনা সম্ভব না।

আরও পড়ুন: ঢাকায় চামড়ার দাম সর্বোচ্চ ৫২ টাকা, ঢাকার বাইরে ৪৪

কুষ্টিয়া জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আনিস কোরাইসী জানান, মহাজনের কাছ থেকে পাওনা টাকা তুলতে না পেরে অর্থ সংকটে পড়েছেন কুষ্টিয়ার চামড়া ব্যবসায়ীরা। ঢাকায় ট্যানারি মালিকদের কাছে ধরনা দিয়েও ফল পাননি তারা।

কুষ্টিয়ার ব্যবসায়ীদের বকেয়া ১০ কোটি টাকার ওপর জমেছে জানিয়ে তিনি বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম কুষ্টিয়া। শহরের বাবর আলী গেট এলাকায় এখনও টিকে আছেন ৫০ জন ব্যবসায়ী। তারা চামড়া কিনে প্রক্রিয়াজাত করে পাঠান ঢাকা ও সাভারের ট্যানারিতে। কিন্তু কয়েক বছর হলো পুরোপুরি চামড়ার টাকা পরিশোধ করছেন না ট্যানারি মালিকরা। এবার গতবারের চেয়ে কোরবানি কম হয়েছে।

এদিকে, সীমান্তবর্তী জেলা হওয়ায় চামড়া পাচার ঠেকাতে কঠোর অবস্থানের কথা জানিয়েছে পুলিশ। 

কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম বলেন, চামড়ার পাচার ঠেকাতে নজরদারি বাড়ানো হয়েছে। এখান পর্যন্ত কেউ চামড়া পাচার করতে পারেনি।

কাঞ্চন কুমার/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়