ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেঘনায় বিলীন বসতবাড়ি, আতঙ্কে এলাকাবাসী

নরসিংদী প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৩, ১২ জুলাই ২০২২   আপডেট: ০৮:৩৭, ১২ জুলাই ২০২২
মেঘনায় বিলীন বসতবাড়ি, আতঙ্কে এলাকাবাসী

ভাঙন অব্যাহত থাকলে আরও বাড়িঘর নদীগর্ভে বিলীন হতে পারে

নরসিংদীর রায়পুরায় মেঘনা নদী ভাঙনে বিলীন হয়ে গেছে বসতবাড়ি, কবরস্থান, মাদ্রাসা ও ফসলি জমি। ভাঙন অব্যাহত থাকলে আরও বাড়িঘর নদীগর্ভে বিলীন হতে পারে। এমন পরিস্থিতিতে চরম দুশ্চিন্তা ও আতঙ্কে দিন কাটাচ্ছেন এলাকাবাসী।

রোববার (১০ জুলাই) রাত ১০টার দিকে শ্রীনগর ইউনিয়নের ফকিরের চর গ্রামে নদী ভাঙন দেখা দেয়। খবর পেয়ে সোমবার (১১ জুলাই) ভাঙন এলাকা পরিদর্শন করেন রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগ হোসেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, মেঘনার অব‍্যাহত ভাঙনে ফকিরের চরের কয়েকটি বসতবাড়ি, ফসলি জমি, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত একটি মাদ্রাসা ও একটি কবরস্থান বিলীন হয়ে যায়। ঝুঁকিতে রয়েছে আরও বসতবাড়ি ও ফসলি জমি। ভাঙন রোধে একটি স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন জনপ্রতিনিধি ও এলাকাবাসী।

শ্রীনগর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মামুন মোল্লা বলেন, কবরস্থানে আমার দাদা-দাদিসহ অনেক স্বজনদের কবর ছিলো। মেঘনায় কবরগুলো বিলীন হয়ে গেছে। গ্রাম রক্ষায় স্থায়ী একটি বেড়িবাঁধ নির্মাণ খুব জরুরি। 

শ্রীনগর ইউপি চেয়ারম্যান রিয়াজ মোরশেদ খান রাসেল বলেন, রাতে ভাঙনের সংবাদ শুনে সরেজমিনে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় সাংসদকে বিষয়টি অবহিত করেছি। 

রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর হোসেন বলেন, এখানে এসে ভাঙনের ভয়াবহতা দেখেছি। এ বিষয়ে জেলা প্রশাসকের সঙ্গে কথা হয়েছে। ভাঙন এলাকাটি পরিদর্শনে আসবেন জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। সবার সঙ্গে আলোচনা করে ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এইচ মাহমুদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়