ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হবিগঞ্জে পানির দামে চামড়া বিক্রি

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ১২ জুলাই ২০২২   আপডেট: ১৬:২৫, ১২ জুলাই ২০২২
হবিগঞ্জে পানির দামে চামড়া বিক্রি

কোরবানির পশুর চামড়া পানির দামে বিক্রি হয়েছে হবিগঞ্জে। দাম না থাকায় তাই অনেকেই চামড়া বিভিন্ন মাদরাসায় দান করে দিয়েছেন। 

হবিগঞ্জের শহর কেন্দ্রিক বিভিন্ন অস্থায়ী বাজার ঘুরে দেখা গেছে, ছোট আকৃতির গরুর চামড়া ৩০ থেকে ৫০ টাকা, মাঝারি আকারের প্রতিটি গরুর চামড়া গরুর ৯০ থেকে ১০০ টাকা এবং বড় গরুর চামড়া ১১০ থেকে ১৫০ টাকায় বিক্রি হয়েছে।

জানা গেছে, এবার কোরবানির পশুর চামড়ার দাম কম। যারা কোরবানি দিয়েছেন তারা যেমন চামড়ার দাম পাননি, তেমনি দাম পাচ্ছেন না মৌসুমি ব্যবসায়ীরাও।

জেলা শহরের শায়েস্তানগর এলাকার নূরুল হক কবির বলেন, এবার চামড়ার দাম পাওয়া যায়নি না। কম দামে তাই চামড়া বিক্রি করতে বাধ্য হয়েছেন কোরবানিদাতারা। আমি এবার ৫৭ হাজার ৫০০ টাকা মূল্যের গরু কোরবানি করেছি। সেই গরুর চামড়া বিক্রি করার জন্য ক্রেতা পাইনি। অবশেষে মাদরাসায় দান করেছি চামড়া।

লালচান্দ চা বাগান এলাকার এসএম সুমন বলেন, লাখ টাকায় গরু কোরবানি দিয়েও চামড়া বিক্রি করতে হয়েছে ১০০ থেকে ১২০ টাকায়।

মৌসুমী চামড়া ব্যবসায়ী কাজল মিয়া বলেন, ১০টি চামড়া কিনেছিলাম। লাভের আশায় চামড়া কিনে পাইকারের কাছে বিক্রি করেছি কিছু লাভে। পাইকাররা চামড়া কিনতে আগ্রহ দেখায়নি। 

চামড়া ব্যবসায়ী সমুজ মিয়া বলেন, পুঁজি খাটিয়ে চামড়া ক্রয় করে লাভ না করতে পারলে কী উপায়? তাই বুঝে শুনে চামড়া কিনতে হয়েছে।

হবিগঞ্জে একসময় চামড়া কেনার জন্য মৌসুমি ব্যবসায়ীদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। চামড়া কেনা নিয়ে হানাহানির ঘটনাও ঘটেছে। গত কয়েক বছর থেকেই চামড়ার বাজার খারাপ যাচ্ছে।  তবে এবারের অবস্থা আরো বেশি খারাপ। এবার মৌসুমি ব্যবসায়ীদের তেমন দেখা যায়নি।  

জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, কম বা বেশি দামে নয়, সরকারি নিয়ম অনুযায়ী ব্যবসায়ীরা চামড়া ক্রয়-বিক্রয় করবেন।  এখানে কোনো প্রকারের অনিয়ম নেমে নেওয়া হবে না।

মামুন চৌধুরী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়