ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টাঙ্গাইলে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১৫ জুলাই ২০২২  
টাঙ্গাইলে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

ছবি: রাইজিংবিডি

আষাঢ়ের শেষ সপ্তাহ থেকে টাঙ্গাইলে ব্যাপক তাপদাহ চলছে। এতে প্রচণ্ড গরমে হাঁসফাস করছেন মানুষ। বিদ্যুৎ চলে যাওয়ার পর চরম ভোগান্তি পোহাতে হচ্ছে খেটে খাওয়া সাধারণ মানুষের। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ তাপদাহ আরও দুই দিন থাকবে। তারপর তাপমাত্রা কমবে। 

শুক্রবার (১৫ জুলাই) টাঙ্গাইল শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাথার ওপর সূর্য উত্তর পশ্চিমে হেলে পড়েছে। খালি চোখে সামনে দিকে তাকানো যায় না। এছাড়াও অনেক দিন মজুর গাছের নিচে বিশ্রাম নিচ্ছে। কেউ বা একটু স্বস্তির জন্য মাথায় পানি ঢালছে। সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৪ কিলোমিটার যানজটে আটকে থাকা যাত্রীদের। কাউকে বাসে আবার খোলা ট্রাক পিকআপে বসে হাত পাখা দিয়ে বাতাস করতে দেখা গেছে।

শহরের জেলা সদর এলাকায় কথা হয় রিকশাচালক ইয়াকুবের সঙ্গে। তিনি বলেন, এক সপ্তাহ ধরে প্রচুর রোদ। বাতাস তেমন নেই। মনে হচ্ছে রোদে শরীরের চামড়ার উপরের অংশ পুড়ে গেছে। গরমে কষ্ট হওয়ার কারণে তেমন খেপ মারতে পারি না।

দিনমজুর রশিদ মিয়া বলেন, রোদে ১০ মিনিট কাজ করলে ২০ মিনিট গাছের নিচে বসে থাকতে হয়। গরমের কারণে বসে থেকেও শান্তি নেই। কোথাও টিকতে পারছি না।

পশ্চিম আকুর টাকুর পাড়া এলাকার গৃহবধূ রোজিনা বেগম বলেন, প্রখর রোদের কারণে ব্যাপক গরম। আর গরমে ঘরে বসেও থেকেও শান্তি নেই। বিদ্যুৎ চলে গেলে আমার তিন বছরের ছেলে ও ৭০ বছর বয়সী শ্বাশুড়ির খুব কষ্ট হয়।

মহাসড়কের ভাবলা এলাকায় কথা হয় গাজীপুরগামী গৌতমের সঙ্গে। তিনি বলেন, দেড় ঘণ্টা ধরে আটকে আছি। রোদের গরম, সড়ক ও গাড়ির ইঞ্জিনের গরমে ভোগান্তি বেশি হচ্ছে। কেউ বা গাড়ি থেকে নেমে মাথায় পানি ঢালছে। বৃষ্টি হলে সবার জন্যই ভালো হবে।

টাঙ্গাইল আবহাওয়া অফিসের বজলুর রশিদ বলেন, দুই দিন ধরে টাঙ্গাইলের তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। আর দুই দিন টাঙ্গাইলে রোদ থাকবে। এরপর স্বাভাবিক হবে।

/কাওছার/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ