ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রচণ্ড গরমে হাসপাতালে বাড়ছে রোগীর চাপ

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ১৯ জুলাই ২০২২   আপডেট: ১৩:০৯, ২০ জুলাই ২০২২

আষাঢ় শেষে আজ ৪ শ্রাবণ। এরপরও বৃষ্টি নেই দিনাজপুরের হিলিতে। ফলে প্রচণ্ড গরমের কারণে বেড়েছে সর্দি-কাশি, জ্বর ও ডায়রিয়াসহ বিভিন্ন রোগ। এর প্রভাব পড়েছে হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর। রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তাদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে হাসপতালের বহির্বিভাগে গিয়ে দেখা যায়, রোগীরা জ্বর, সর্দি-কাশি আর ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন চিকিৎসা নিতে। যেসব রোগীর অবস্থা খারাপ তাদের হাসপাতালে ভর্তি রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে। 

হাসপতাল সূত্রে জানা যায়, গত আড়াই সপ্তাহে হাসপাতালের পরুষ এবং শিশু ও মহিলা ওয়ার্ডে ডায়রিয়াজনিত রোগের চিকিৎসা নিয়েছে ৬২ জন। জ্বরের রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে ৫০ জন রোগী।
এছাড়া বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত ৩০০ জনের বেশি রোগী। 

হাসপাতালে পরুষ ওয়ার্ডে চিকিৎসাধীন কয়েকজন রোগী জানান, ৮ থেকে ১০ দিন ধরে হাসপতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন তারা। 

মহিলা ওয়ার্ডের কয়েকজন রোগী বলেন, হাসপতালে চিকিৎসা ভালোই পাচ্ছি, তবে প্রায় ওষুধ বাহির থেকে কিনে আনতে হচ্ছে। 

হিলি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) তৌহিদুল ইসলাম বলেন, ‘১ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত হাসপতালে ৪১০জন রোগী ডায়রিয়া, জ্বর, সদি-কাশির মতো রোগের চিকিৎসা নিয়েছেন। এছাড়া সোমবার চারজন ডায়রিয়া ও তিন জন জ্বরে আক্রান্ত রোগী হাসপতালে ভর্তি হয়েছেন।’

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা শ্যামল কুমার দাস রাইজিংবিডিকে বলেন, ‘তীব্র গরমের কারণে ডায়রিয়া ও জ্বর সর্দি-কাশি রোগীর সংখ্যা হাসপতালে অনেক বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালে ওষুধ সরবরাহ ঠিক আছে। তবে জনবল সঙ্কট এবং অল্প সংখ্যক চিকিৎসক দিয়ে অনেক রোগীর চিকিৎসা সেবা দেওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। আমরা রোগীদের সেবায় কোনো ত্রুটি করছি না।’

মোসলেম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়