ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এখনও আতঙ্কে আত্মহত্যা করা দুই কৃষকের পরিবার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ২১ জুলাই ২০২২  
এখনও আতঙ্কে আত্মহত্যা করা দুই কৃষকের পরিবার

রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে আত্মহত্যা করা দুই কৃষকের পরিবারের সদস্যরা এখনও আতঙ্কে আছেন। বাইরে থেকে কেউ খোঁজখবর নিতে গেলে ভয়ে তারা কথা বলতে পারেন না। প্রভাবশালী মহলের চাপে থাকার কারণে গ্রহণ করতে পারেন না সামাজিক সহায়তা। 

বৃহস্পতিবার (২১ জুলাই) গোদাগাড়ীর নিমঘুটু গ্রাম ঘুরে এসে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছে নাগরিক পর্যবেক্ষকের একটি দল।

এর আগে সকালে ১১ সদস্যের একটি দল কৃষক অভিনাথ মারান্ডি ও রবি মারান্ডির বাড়ি যান। বিকালে এক মতবিনিময় সভায় তারা সাংবাদিকদের সার্বিক পরিস্থিতি জানান। 

এ সময় রুলফাও-এর পরিচালক আফজাল হোসেন বলেন, ঘটনার পাঁচ মাস পরেও পরিবার দুটি ভীত। ভয়ে তারা কথা বলতে চায় না। ভয়ভীতি দেখিয়ে তাদের মুখ বন্ধ রাখা হচ্ছে। তাদের অধিকার হরণ করা হচ্ছে। দ্রুত এ পরিস্থিতির অবসান হওয়া প্রয়োজন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ বলেন, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করলাম, স্থানীয় ক্ষমতাচক্র এখনও পরিবার দুটিকে ভীতিকর পরিস্থিতির মধ্যে রেখেছে। সামাজিক সহায়তা পর্যন্ত গ্রহণ করতে তারা ভয় পাচ্ছে। পরিবার দুটিকে নিরাপত্তা দেওয়া যাদের দায়িত্ব তারা ব্যর্থ হয়েছে।

মতবিনিময় সভা থেকে পরিবার দুটির নিরাপত্তা নিশ্চিত, দুই কৃষকের আত্মহত্যার প্ররোচনার বিচার নিশ্চিত, পানি কমিশন গঠন এবং বরেন্দ্র অঞ্চলের কৃষকদের বিনামূল্যে সেচ সুবিধা দেওয়ার দাবি জানানো হয়। একইসঙ্গে যত্রতত্র ভূ-গর্ভস্থ পানি তোলা বন্ধ করে ভূ-উপরিস্থ উৎস থেকে পানি দিয়ে কৃষকের সেচ সুবিধা নিশ্চিত করার দাবি জানানো হয়।

প্রসঙ্গত, বিএমডিএ’র গভীর নলকূপে দিনের পর দিন ঘুরেও বোরো ধানের খেতে পানি না পেয়ে গত মার্চে সাঁওতাল কৃষক অভিনাথ মারান্ডি ও তার চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করে আত্মহত্যা করেন। এ ঘটনায় দুই পরিবারের পক্ষ থেকে থানায় দুটি আত্মহত্যার প্ররোচনার মামলা করা হয়। 

সভায় সভাপতিত্ব করেন মহিলা পরিষদের জেলার সভাপতি কল্পনা রায়। পরিচালনায় ছিলেন পরিবর্তনের নির্বাহী পরিচালক রাশেদ রিপন।
 

তানজিমুল/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়