ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভোলার নদীতে পর্যাপ্ত ইলিশ মিলছে না 

ভোলা সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ২৫ জুলাই ২০২২   আপডেট: ১৬:৫১, ২৫ জুলাই ২০২২
ভোলার নদীতে পর্যাপ্ত ইলিশ মিলছে না 

ভোলার আড়তে মাছ নেই

দীর্ঘ বিরতির পর নদী ও সাগর মাছ ধরা শুরু হলেও কাঙ্ক্ষিত পরিমাণে ইলিশ মাছ পাচ্ছে না ভোলার জেলেরা। সারা দিন নদীতে জাল ফেলে যে পরিমাণ মাছ ধরা পড়ছে, তা দিয়ে খরচ উঠছে না। আর সাগরে মাছ ধরতে যাওয়া ট্রলার এখনো ফিরে আসেনি। এতে সরগরম হয়নি মাছের আড়ৎগুলো। মৎস্যবিভাগ বলছে, কিছুদিনের মধ্যে পর্যাপ্ত মাছ ধরা পড়বে।

৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার পর শনিবার (২৩ জুলাই) মধ্যরাত থেকে নদীতে নেমে জেলেরা ভাবছিলেন ঝাঁকে ঝাঁকে ইলিশ পাবেন। কিন্তু সেই পরিমাণ মাছ ধরা পড়ছে না। কেউ কিছু পাচ্ছেন, কেউ পাচ্ছেন না। 

লালমোহনের বাতির খাল এলাকার জেলে মিরাজ, শামীম ও জুয়েল জানান, মাছ ধরা শুরু হলেও এখন সেই পরিমাণ মাছ জেলেদের জালে ধরা পড়ছে না। কেউ পাচ্ছেন, কেউ ফিরছেন অনেকটা হতাশ হয়ে। জাল ফেলতে যে খরচ হচ্ছে, তা উঠছে না।

কয়েকজন আড়ৎদার বলেন, ইলিশ ধরতে সাগরে যাওয়া ট্রলার এখনো  ঘাটে এসে পৌছায়নি। জেলেরা সমুদ্র রয়েছে। তারা ফিরে এলে ঘাট সরগরম হয়ে উঠবে। তারা অপেক্ষায় আছেন। 

মনির মাঝি বলেন, এ মৌসুমে নদীতে তেমন মাছ ধরা পড়েনি। তবে জেলেরা বেশি মাছ পাওয়ার আশা করছেন। জানি না আগামী কয়েকদিন পর মাছ ধরা পড়বে কি-না।

উপকূলের আড়তে সরবরাহ কম থাকায় জমে উঠেনি ইলিশ কেনা-বেচা। যে কারণে স্থানীয় বাজারে মাছের দাম চড়া।

ভোলা সদর সিনিয়র মৎস্য কর্মকর্তা জামাল হোসাইন জানান, কিছুদিনের মধ্যে মাছ ধরা পড়বে। তখন জেলেরা তাদের ক্ষতি পুশিয়ে উঠতে পারবে।

ইলিশসহ ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গত ২০ মে থেকে সাগরে মাছ শিকার বন্ধ থাকার পর ২৩ জুলাই থেকে শুরু হয়। 

মনজুর/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়